1. admin@dailyoporadh.com : admin :
বিশ্ববিদ্যালয়ে ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের ওপর ভর্তি পরীক্ষার আবেদন ফির বোঝা কমছে না - দৈনিক অপরাধ
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৭:৫৮ পূর্বাহ্ন
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৭:৫৮ পূর্বাহ্ন

বিশ্ববিদ্যালয়ে ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের ওপর ভর্তি পরীক্ষার আবেদন ফির বোঝা কমছে না

জয়ন্তিকা
  • আপডেট সময় : বুধবার, ১১ মে, ২০২২
  • ৩৬ বার পঠিত

বিশ্ববিদ্যালয়ে ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের ওপর ভর্তি পরীক্ষার আবেদন ফির বোঝা কমছে না। বরং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সিদ্ধান্তকে অগ্রাহ্য করে কয়েকটি বিশ্ববিদ্যালয় আসন্ন শিক্ষাবর্ষেও (২০২১-২২) আবেদন ফি আগের চেয়ে ২০০ টাকা থেকে ৩৫০ টাকা পর্যন্ত বাড়িয়েছে। কোনো কোনো বিশ্ববিদ্যালয় আগেই বাড়িয়েছিল, এবারও সেটি বহাল রাখছে।

প্রায় এক মাস আগে (৭ এপ্রিল) উপাচার্যদের সঙ্গে ইউজিসির এক সভায় দেশের বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষার ফি আনুপাতিক হারে কমিয়ে ‘যৌক্তিক’ করার সিদ্ধান্ত হয়েছিল। তখন ঠিক হয়েছিল, ফি কমিয়ে যৌক্তিক করলে আগে যেভাবে ভর্তি ফি বাবদ আয়ের ৪০ শতাংশ টাকা বিশ্ববিদ্যালয়ের বাজেটে জমা দিতে হতো, সেটি দিতে হবে না।

কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবার আবেদন ফি বাড়িয়েছে। আর রাজশাহী বিশ্ববিদ্যালয় না কমিয়ে আগের ফি বহাল রেখেছে। আরও কয়েকটি বিশ্ববিদ্যালয়ের আবেদন ফি বাড়ানোর তথ্য পাওয়ার কথা জানিয়েছেন ইউজিসির একজন সদস্য।

এ নিয়ে ইউজিসি ক্ষুব্ধ হলেও তারা শক্ত ব্যবস্থা নিচ্ছে না। ইউজিসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান অধ্যাপক দিল আফরোজা বেগম বলেন, এখন ইউজিসির সদস্যরা বসে এ বিষয়ে পরবর্তী পদক্ষেপ নেবেন।

যেসব বিশ্ববিদ্যালয় আবেদন ফি কমাবে না, তারা আবেদন ফি বাবদ আয়ের ওই ৪০ শতাংশ টাকা বিশ্ববিদ্যালয়ের বাজেটে জমা না দেওয়ার বিষয়ে ছাড় পাবে না।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক অপরাধ ©
A Sister Concern of Prachi 2020 Ltd