1. admin@dailyoporadh.com : admin :
এত মাথাপিছু আয় দিয়ে কী করবেন ভাবছিলেন, তাঁদেরও চিন্তার কিছু নেই - দৈনিক অপরাধ
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৬:৩৮ পূর্বাহ্ন
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৬:৩৮ পূর্বাহ্ন

এত মাথাপিছু আয় দিয়ে কী করবেন ভাবছিলেন, তাঁদেরও চিন্তার কিছু নেই

জয়িতা দাস
  • আপডেট সময় : মঙ্গলবার, ১০ মে, ২০২২
  • ৩৯ বার পঠিত

আপনার মাথাপিছু আয় আজ ২৩৪ ডলার বেড়ে গেছে। ডলারের হিসাবে বিভ্রান্ত হলে টাকায় হিসাবটা করা যাক। আর তা ২০ হাজার টাকার বেশি। সুতরাং সামান্য ৩৮ টাকা নিয়ে উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই। এখন বরং একটু স্বাস্থ্যসচেতন হতে পারেন। সয়াবিন তেল না খাওয়াই ভালো। সূর্যমুখীর বা জলপাইয়ের তেল খেতে পারেন। দাম বেশি তাতে কী, মাথাপিছু আয় তো বেড়েছে। আবার গুণীজনের পরামর্শ মেনে বাদামের তেলও কিনতে পারেন। দাম খুব বেশি নয়, ১০০ গ্রাম মাত্র ৯০ টাকা। আপনার মাথাপিছু আয়ের তুলনায় কিছুই নয়। সুতরাং যাঁরা এত মাথাপিছু আয় দিয়ে কী করবেন ভাবছিলেন, তাঁদেরও চিন্তার কিছু নেই।

গত অর্থবছরেই মাথাপিছু আয় ছিল ২ হাজার ৫৯১ ডলার আর এখন তা ২ হাজার ৮২৫ ডলার হয়েছে। একই সময়ে মোট দেশজ উৎপাদন বা জিডিপি প্রবৃদ্ধিও বেড়ে হচ্ছে ৭ দশমিক ২৫ শতাংশে। ২০২০-২১ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হয়েছিল ৬ দশমিক ৯৪ শতাংশ।
বিশ্ব এখন মোটেই থিতু হতে পারছে না। ২০২০ সাল থেকে শুরু কোভিড–১৯–এর প্রকোপ। সেই মহামারি এখনো উধাও হয়ে যায়নি। মহামারি কেবল যে বিপুলসংখ্যক মানুষের মৃত্যু ডেকে এনেছে তা–ই নয়, সারা বিশ্বের অর্থনীতিকে করেছে বিপর্যস্ত। কোভিড যেতে না যেতেই ইউক্রেনে হামলা করে রাশিয়া। কোভিডের কারণে আগেই নানা ধরনের ভোগ্যপণ্য ও কাঁচামালের উৎপাদন ছিল কম, সরবরাহব্যবস্থা হয়ে পড়েছিল বিঘ্নিত, ইউরোপের যুদ্ধ তা আরও প্রকট করেছে। ফলে সারা বিশ্বই এখন নতুন মন্দা ও উচ্চ মূল্যস্ফীতি নিয়ে শঙ্কিত।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক অপরাধ ©
A Sister Concern of Prachi 2020 Ltd