1. admin@dailyoporadh.com : admin :
আজ পয়লা মে, মহান মে দিবস - দৈনিক অপরাধ
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৭:৫৯ পূর্বাহ্ন
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৭:৫৯ পূর্বাহ্ন

আজ পয়লা মে, মহান মে দিবস

জয়ন্তিকা
  • আপডেট সময় : রবিবার, ১ মে, ২০২২
  • ৩৫ বার পঠিত

২০২১ সাল ও চলতি বছরের জানুয়ারি মাস মিলিয়ে ১৩ মাসে ৮০২ জন শ্রমিক-কর্মী ডিআইএফইর ঢাকা কার্যালয়ে অভিযোগ করেছেন। বিশ্লেষণ করে দেখা গেছে, এর ৯১ শতাংশ অভিযোগই মজুরি ও পাওনা না দেওয়া নিয়ে।

শুধু ঢাকা কার্যালয় নয়, সারা দেশেই কলকারখানা ও বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মীরা নানা বিষয়ে ডিআইএফইর কাছে অভিযোগ করেন। ২০২০-২১ অর্থবছরে তাদের কাছে সারা দেশ থেকে ৫ হাজার ২৩৬টি অভিযোগ জমা পড়ে। তবে কী বিষয়ে কত অভিযোগ, তা জানাতে পারেনি সংস্থাটি। কর্মকর্তারা বলেছেন, সারা দেশেও মজুরি নিয়েই অভিযোগ বেশি।

আজ পয়লা মে, মহান মে দিবস। শ্রমিকের শোষণ-বঞ্চনার অবসান ঘটার স্বপ্ন দেখার দিন এটি। এ দিন সামনে রেখে শ্রমিক ও শ্রমিকনেতারা বলছেন, ডিআইএফইতে অভিযোগ যতটা জমা পড়ে, সমস্যা তার চেয়ে অনেক বেশি। সাধারণত শ্রমিক বা কর্মীরা চাকরি হারানোর পরই কেবল প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ করেন। হয়রানির ভয়ে চাকরিরত অবস্থায় কেউ অনিয়মের শিকার হলেও অভিযোগ করেন না।

ঢাকা কার্যালয়ে যে ৮০২টি অভিযোগ জমা পড়েছে তার মধ্যে ৩৬২টি মজুরি, ৩৭০টি বকেয়া মজুরি ও পাওনা, ২০টি ছুটি ও মাতৃত্বকালীন ছুটি না দেওয়া, ১৯টি ওভারটাইম বা অতিরিক্ত সময় কাজ করিয়ে মজুরি না দেওয়া, ৯টি ছাঁটাই, ৭টি নিরাপত্তা ও স্বাস্থ্য, ২টি শারীরিক নির্যাতন ও ১৩টি অন্যান্য বিষয়ে।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক অপরাধ ©
A Sister Concern of Prachi 2020 Ltd