1. admin@dailyoporadh.com : admin :
বিশ্বজুড়ে নারীর স্ট্রোক বা মস্তিষ্কে রক্তক্ষরণের ঝুঁকি পুরুষের তুলনায় বেশি - দৈনিক অপরাধ
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৬:৫০ পূর্বাহ্ন
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৬:৫০ পূর্বাহ্ন

বিশ্বজুড়ে নারীর স্ট্রোক বা মস্তিষ্কে রক্তক্ষরণের ঝুঁকি পুরুষের তুলনায় বেশি

জয়ন্তিকা
  • আপডেট সময় : মঙ্গলবার, ২৬ এপ্রিল, ২০২২
  • ৩৮ বার পঠিত

জীবনযাপনে অনিয়ম ও অসচেতনতার কারণে তাঁরা বেশি ঝুঁকিতে থাকেন।

মস্তিষ্কে রক্ত চলাচল বাধাপ্রাপ্ত হলে অথবা রক্তনালি ফেটে রক্তপাত হলে স্ট্রোক হয়। মস্তিষ্কে রক্ত চলাচল বিঘ্নিত হলে এর কিছু কোষ পুষ্টির অভাবে মরে যায়। সমস্যা দীর্ঘায়িত হলে ক্ষতিও বেশি হয়। তাই স্ট্রোকের লক্ষণ প্রকাশের সঙ্গে সঙ্গে জরুরি ভিত্তিতে চিকিৎসা নিতে হয়।

এক গবেষণায় দেখা গেছে, ২০ থেকে ৩৯ বছর বয়সের নারীদের স্ট্রোকের ঝুঁকি একই বয়সী পুরুষদের তুলনায় দ্বিগুণ। অথচ এই বয়সের অধিকাংশ নারী স্ট্রোক সম্পর্কে সচেতন নন।

বেশির ভাগ নারী সংসার–সন্তান সামলানোসহ অন্যান্য গৃহস্থালির কাজে এত ব্যস্ত থাকেন যে হাঁটার অবকাশ পান না। অনেকে নিরাপদে হাঁটার জায়গা পান না। কিন্তু স্ট্রোকের ঝুঁকি কমাতে হাঁটার জন্য দিনে অন্তত ৪০ মিনিট সময় বের করতে হবে।

৪৫ হাজার নারীর ওপর পরিচালিত একটি গবেষণা বলছে, সপ্তাহে স্বাভাবিক গতিতে দুই ঘণ্টা হাঁটলে স্ট্রোকের ঝুঁকি ৩০ শতাংশ কমতে পারে। আর দ্রুত হাঁটলে স্ট্রোকের ঝুঁকি ৫০ শতাংশ হ্রাস পেতে পারে।

৮০ হাজার নারীর ওপর পরিচালিত একটি গবেষণা অনুযায়ী, বিষণ্নতা স্ট্রোকের ঝুঁকি ২৯ শতাংশ বাড়তে পারে। বিষণ্নতায় ভোগা নারীদের মধ্যে ধূমপানের প্রবণতা, স্থূলতা, অনিয়ন্ত্রিত জীবনযাপন, শরীরচর্চার অভাব থাকে। ফলে ঝুঁকি বাড়ে। তাই ধূমপান ছাড়তে হবে, ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে। জীবনযাপনে শৃঙ্খলা আনতে হবে। নিয়মিত কিছু শরীরচর্চা করতে হবে।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক অপরাধ ©
A Sister Concern of Prachi 2020 Ltd