1. admin@dailyoporadh.com : admin :
খ্রিষ্টীয় নববর্ষ বরণের রাতে আতশবাজির ঝলকানি - দৈনিক অপরাধ
সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ১২:১৭ পূর্বাহ্ন
সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ১২:১৭ পূর্বাহ্ন
শিরোনাম :
রোগী শনাক্তের হার বেড়ে ১০ শতাংশ ছাড়িয়েছে করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন কিংবদন্তিতুল্য সংগীতশিল্পী লতা মঙ্গেশকর মেঘাচ্ছন্ন আকাশ ও বৃষ্টির কারণে তাপমাত্রা কমতে পারে ঢাকার বাইরে সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছেন চট্টগ্রামে দেশে করোনা রোগী শনাক্তের সংখ্যা বাড়ছে প্রতিদিন আগামী শনিবার থেকে অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করবে ট্রেন লেনদেনের তালিকা তৈরি করেছে ই-কমার্স প্রতিষ্ঠান কিউকম লিমিটেড ও তাদের পেমেন্ট গেটওয়ে প্রতিষ্ঠান ফস্টার করপোরেশন লিমিটেড করোনা সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়তে থাকায় গণপরিবহনে যাত্রী চলাচল নিয়ন্ত্রণের সিদ্ধান্ত নিয়েছে সরকার পৌষের প্রায় শেষ, মাঘ আসি আসি করছে ১২ থেকে ১৮ বছর বয়সী সব শিক্ষার্থীকে ১৫ জানুয়ারির মধ্যে করোনার টিকা দিতে হবে

খ্রিষ্টীয় নববর্ষ বরণের রাতে আতশবাজির ঝলকানি

জয়িতা দাস
  • আপডেট সময় : শুক্রবার, ৩১ ডিসেম্বর, ২০২১
  • ৪০ বার পঠিত

বছরের এই সময়ে আবহাওয়া সাধারণত শুষ্ক থাকে। কিন্তু এক সপ্তাহ ধরে ঢাকার আকাশ ছিল ছেঁড়া মেঘে ঢাকা। দৃষ্টিসীমাজুড়ে ছিল বেশ কুয়াশাও। আজ শুক্রবার সকাল থেকে আকাশ থেকে মেঘ সরে গেছে। বাতাসে জলীয়বাষ্প কমে গিয়ে আর রোদে উষ্ণতা ফিরে শুষ্কভাব ফিরে এসেছে। কিছুটা কমেছে বায়ুদূষণ।

তবে গত তিন বছরের ৩১ ডিসেম্বর রাতের বায়ুমানের রেকর্ড বলছে, রাত ১১টা–১২টার পর বায়ুর মান দ্রুত খারাপ হতে থাকে। এ সময়ে শব্দদূষণও সহ্যক্ষমতার বাইরে চলে যায়। বর্ষবরণ উদ্‌যাপন করতে গিয়ে নগরবাসী যে আতশবাজি পোড়ায় আর পটকা ফোটায়, তার ফলাফল শব্দ ও বায়ুদূষণের ভীষণ অবনতি।

বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস) তিন বছর ধরে ৩০ ও ৩১ ডিসেম্বর রাত ১১টা থেকে মধ্যরাত পর্যন্ত সময়ের বায়ু ও শব্দদূষণের বিষয়টি মাপছে। তাতে দেখা গেছে, বর্ষবরণের উৎসব করতে গিয়ে ঢাকাবাসী বায়ু ও শব্দের মারাত্মক দূষণ ঘটাচ্ছেন। জরিপে দেখা গেছে, গত তিন বছর গড়পড়তা এক দিনের ব্যবধানে শব্দদূষণ বেড়েছে ৯৩ শতাংশ। আর বায়ুদূষণ বেড়েছে ৩৩ শতাংশ; যা দেশের পরিবেশ সংরক্ষণ আইনে বায়ুদূষণের মানমাত্রার চেয়ে ৫ গুণ বেশি।

এ বিষয়ে ক্যাপসের পরিচালক ও স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এম কামরুজ্জামান মজুমদার প্রথম আলোকে বলেন, বর্ষবরণ করতে গিয়ে শব্দ ও বায়ুদূষণ ঘটানো দেশের পরিবেশ সংরক্ষণ আইনের লঙ্ঘন।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক অপরাধ ©
A Sister Concern of Prachi 2020 Ltd