1. admin@dailyoporadh.com : admin :
ছেলেমেয়েরা পালিয়ে বিয়ে করে বলেই বাল্যবিবাহ বাড়ছে - দৈনিক অপরাধ
রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০৭:৩১ অপরাহ্ন
রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০৭:৩১ অপরাহ্ন
শিরোনাম :
ঢাকা টেস্টের দ্বিতীয় দিনের শুরুতেই বৃষ্টির বাগড়া শুধু পাস করেই চাকরির পেছনে না ছুটে নিজেরা উদ্যোক্তা হতে হবে: প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে করোনা সংক্রমিত ৬ জনের মৃত্যু হয়েছে, এ সময় রোগী শনাক্ত হয়েছে ১৯৭ জন বাংলাদেশ ও ভারতের বিস্তীর্ণ এলাকাজুড়ে মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে করোনাভাইরাসের সংক্রমণে গত ২৪ ঘণ্টায় ৬ জনের মৃত্যু হয়েছে সিএনজিচালিত অটোরিকশার সঙ্গে ডেমু ট্রেনের সংঘর্ষে দুজন নিহত হয়েছেন, আহত হয়েছেন আরও চারজন ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে কন্টেইনারবাহী কাভার্ড ভ্যানের চাপায় মোটরসাইকেল আরোহী বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী নিহত হয়েছেন করোনার দুঃসময়ে বাংলাদেশের ব্যবসায়ীরা সমুদ্রগামী জাহাজে বিনিয়োগের সুযোগ নিয়েছেন এইচএসসি পরীক্ষার্থীদের কথা বিবেচনা করে শিক্ষার্থীরা নিরাপদ সড়কের দাবিতে চলমান আন্দোলন কর্মসূচি সীমিত অদম্য ইচ্ছার জোরেই এখন স্বপ্নের কাছাকাছি এসে পৌঁছেছেন শোভা রানী

ছেলেমেয়েরা পালিয়ে বিয়ে করে বলেই বাল্যবিবাহ বাড়ছে

জয়িতা দাস
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৮ নভেম্বর, ২০২১
  • ২৯ বার পঠিত

বাল্যবিবাহ বন্ধের পথে আবারও বয়ঃসন্ধিকালের ছেলেমেয়েদেরই দুষলেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ (চুমকি)। এর আগেও তিনি বলেছিলেন, ছেলেমেয়েরা পালিয়ে বিয়ে করে বলেই বাল্যবিবাহ বাড়ছে।

গতকাল বুধবার বাল্যবিবাহ প্রতিরোধে জাতীয় কমিটির সভায় মেহের আফরোজ বলেন, শুধু অভিভাবকেরা সচেতন হলে হবে না, বাল্যবিবাহ বন্ধের বিষয়ে ছেলেমেয়েরাও যুক্ত। প্রকৃতিগতভাবেই বয়ঃসন্ধিকালে ছেলেমেয়েরা একজন আরেকজনের প্রতি আকর্ষণ বোধ করে। এ কারণেই বাল্যবিবাহ বন্ধ করা চ্যালেঞ্জিং হয়ে যাচ্ছে। তিনি বলেন, ‘এ ক্ষেত্রে পশ্চিমা বিশ্বের সঙ্গে তুলনা করলে হবে না। সেখানে এই বয়সী ছেলেমেয়েরা বিয়ের জন্য পাগল হয় না। ছেলেমেয়েদের এই বয়সের চাহিদা মেটাতে অভিভাবকেরাই সুযোগ করে দেন, বাংলাদেশে যা সম্ভব না।’

কমিটির সভাতেও করোনাকালে বাল্যবিবাহ বেড়েছে উল্লেখ করে আলোচকেরা উদ্বেগ প্রকাশ করেন।

গত বছরের ২১ জানুয়ারি মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীকে সভাপতি করে বাল্যবিবাহ প্রতিরোধে জাতীয় কমিটি গঠন করা হয়েছিল। রাজধানীর ইস্কাটনে মহিলাবিষয়ক অধিদপ্তরের মাল্টিপারপাস হলে অনুষ্ঠিত কমিটির প্রথম সভায় বিভিন্ন মন্ত্রণালয় ও বাল্যবিবাহ প্রতিরোধে সংশ্লিষ্ট বেসরকারি সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। তবে মেহের আফরোজের বক্তব্য প্রসঙ্গে অন্য আলোচকেরা কোনো মন্তব্য করেননি।

মেহের আফরোজ এর আগে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ছিলেন। তখনো বিভিন্ন বক্তব্যে তিনি বাল্যবিবাহের পেছনে ছেলেমেয়েদের দায়ী করে বক্তব্য দেন।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক অপরাধ ©
A Sister Concern of Prachi 2020 Ltd