1. admin@dailyoporadh.com : admin :
প্রায় আট মাস বন্ধ থাকার পর দেশে আবার করোনার টিকা রপ্তানি শুরু করেছে ভারত - দৈনিক অপরাধ
সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৩:৪৪ অপরাহ্ন
সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৩:৪৪ অপরাহ্ন
শিরোনাম :
(ইউপি) নির্বাচনে আওয়ামী লীগের ‘বিদ্রোহী’ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের আটকাবস্থা থেকে দুই ম্যাজিস্ট্রেটসহ পাঁচজনকে রোববার রাতে উদ্ধার করা হয়েছে ৪১তম বিসিএসের আবশ্যিক বিষয়ের লিখিত পরীক্ষা আজ সোমবার থেকে শুরু হচ্ছে অন্যের হয়ে পরীক্ষা দিতে গিয়ে ধরা পড়া বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) এক ছাত্রকে কারাগারে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার স্বাস্থ্য পরিস্থিতি নিয়ে আজ সন্ধ্যায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যা মামলার রায় আজ করোনাভাইরাসের নতুন ধরন (ভেরিয়েন্ট) ১১টি দেশে ছড়িয়ে পড়েছে ব্লুটুথ প্রযুক্তিসংবলিত কোনো মোটরসাইকেলের নিবন্ধন দেবে না বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) ডিসেম্বরের শুরুতে এটি নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে: আবহাওয়া অধিদপ্তর শিক্ষার্থীদের কম ভাড়ায় চলাচল নিশ্চিত করা উচিত, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ২৪ ঘণ্টায় আরও ২ জনের মৃত্যু হয়েছে

প্রায় আট মাস বন্ধ থাকার পর দেশে আবার করোনার টিকা রপ্তানি শুরু করেছে ভারত

জয়িতা দাস
  • আপডেট সময় : বুধবার, ১৭ নভেম্বর, ২০২১
  • ২৮ বার পঠিত

প্রায় আট মাস বন্ধ থাকার পর দেশে আবার করোনার টিকা রপ্তানি শুরু করেছে ভারত। এ পর্যায়ে বাংলাদেশ ছাড়াও মিয়ানমার, নেপাল ও ইরানেও টিকা রপ্তানি করছে দেশটি।
গত এপ্রিল-মে মাসে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ চলাকালে ভারত হঠাৎই টিকা রপ্তানি বন্ধ করে দেয়। দেশের অভ্যন্তরীণ চাহিদা মেটাতে গিয়ে দেশটি সে সময় টিকার বাণিজ্যিক চুক্তিও স্থগিত করে। পরে নিজ দেশের জনগণকে প্রায় ১০০ কোটি ডোজ টিকা দেওয়ার পর সরকার রপ্তানির ওপর বিধিনিষেধ শিথিল করে।

আজ বুধবার ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়, দীর্ঘদিন টিকা রপ্তানি বন্ধ রাখার পর ভারত বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) কোভ্যাক্স কর্মসূচির আওতায় আফ্রিকায় প্রথম টিকা রপ্তানি শুরু করেছে।

ভারতের টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউটের প্রধান আদর পুনেওয়ালা ৮ নভেম্বর অ্যাক্সিওস ওয়েবসাইটকে দেওয়া সাক্ষাৎকারে এই তথ্য নিশ্চিত করেছেন।

সাক্ষাৎকারে বলা হয়, তিনি আশা করছেন, ওই সপ্তাহেই করোনার টিকা আফ্রিকায় পৌঁছাতে পারে। পুনেওয়ালা বলেন, শিপমেন্ট শুরু হলে প্রতি মাসে কোভ্যাক্স কর্মসূচির মাধ্যমে অন্তত ৩ কোটি ডোজ টিকা সরবরাহ করা সম্ভব হবে।

বর্তমানে ভারতে করোনাভাইরাসের বেশ কিছু টিকা বিভিন্ন পর্যায়ে অনুমোদনের অপেক্ষায় রয়েছে। এগুলোর মধ্যে রয়েছে কোভাভ্যাক্স, করবাভ্যাক্স, জাইকভডি, জেনোভার এমআরএনএ টিকা।

এর মধ্যে কোভাভ্যাক্সের ৫ কোটি ডোজ টিকা প্রথমবারের মতো এ সপ্তাহেই ইন্দোনেশিয়ায় পাঠানো হচ্ছে, যদিও এটি ভারতের স্বাস্থ্য অধিদপ্তর, বিশ্ব স্বাস্থ্য সংস্থা কিংবা যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) পক্ষ থেকে কোনো সবুজ সংকেত পায়নি।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক অপরাধ ©
A Sister Concern of Prachi 2020 Ltd