1. admin@dailyoporadh.com : admin :
এক দিনের জন্য সুইডেনের রাষ্ট্রদূত বাংলাদেশি রুনা - দৈনিক অপরাধ
শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৭:৫৭ অপরাহ্ন
শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৭:৫৭ অপরাহ্ন
শিরোনাম :
কক্সবাজারের উখিয়ার থাইনখালী রোহিঙ্গা শিবিরে দুটি সন্ত্রাসী গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ ও গোলাগুলির ঘটনায় সাত জন নিহত ও ১০ জন আহত হয়েছেন দ্বিতীয় ধাপে সারা দেশে ৮৪৮টি ইউনিয়ন পরিষদে (ইউপি) নির্বাচন হতে যাচ্ছে কক্সবাজারে আটক হওয়া ব্যক্তিই কুমিল্লার ইকবাল হোসেন, পুলিশ সুপার (এসপি) উজানের পাহাড়ি ঢল আর দুই দিনের বর্ষণে লালমনিরহাটে তিস্তার পানিতে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে দুর্গাপূজার অষ্টমীর দিন কুমিল্লা নগরের নানুয়া দিঘির উত্তর পাড়ের অস্থায়ী পূজামণ্ডপে ইকবাল হোসেন (৩৫) পবিত্র কোরআন রেখেছিলেন বলে পুলিশ জানিয়েছে রাজনৈতিক পৃষ্ঠপোষকতার জন্যই দেশে সাম্প্রদায়িকতার বিস্তার ঘটছে বলে মনে করেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলিউড তারকা শাহরুখ খানের বাড়িতে তল্লাশি চালাতে ঢুকেছেন ভারতের মাদক নিয়ন্ত্রণ ব্যুরোর (এনসিবি) কর্মকর্তারা দেশের ১২ থেকে ১৭ বছর বয়সী স্কুলশিক্ষার্থীদের টিকা দেওয়া শুরু হয়েছে, ক্রমান্বয়ে দেশের সব মানুষই টিকা পাবে দেশের দ্বিতীয় শীর্ষ মোবাইল অপারেটর রবি আজিয়াটা তাদের সব মোবাইল নেটওয়ার্ক টাওয়ার বিক্রি করে দিচ্ছে রাজধানীর মুগদা জেনারেল হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে, পরে ফায়ার সার্ভিস আগুন নিয়ন্ত্রণে

এক দিনের জন্য সুইডেনের রাষ্ট্রদূত বাংলাদেশি রুনা

লিংকন
  • আপডেট সময় : সোমবার, ১১ অক্টোবর, ২০২১
  • ৩৫ বার পঠিত

‘হাই আমি রুনা! আজকের দিনের জন্য রাষ্ট্রদূত। এই পদের দায়িত্ব নেওয়ার পর আমি নিজেকে ক্ষমতায়িত বোধ করছি এবং আত্মবিশ্বাস পাচ্ছি যে, আমি নেতা হতে পারি। এই নেতৃত্বের মধ্য দিয়ে আমি অন্য মেয়েদেরও আমার মতো ক্ষমতায়ণের জন্য অনুপ্রেরণা দিতে পারব।’

বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেক্স বার্গ ফন লিন্ডের অফিশিয়াল ও টুইটার অ্যাকাউন্ট থেকে আজ সোমবার এমন বার্তা পোস্ট করেন বাংলাদেশি রুনা। পোস্টে হ্যাশট্যাগ ছিল মেয়েদের প্রযুক্তি জ্ঞান বাড়ানো ও স্বপ্নকে আকাশ সমান প্রসারিত করার আহ্বান এবং এ বছরের আন্তর্জাতিক কন্যা শিশু দিবসটির কথা।

আজ সুইডেনের রাষ্ট্রদূতের টুইটার ও ফেসবুক অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ ছিল রুনার হাতে। রাজধানীর ধলপুরে শিশু ও নারী অধিকার নিয়ে কাজ করা কমিউনিটি স্বেচ্ছাসেবক দলের সদস্য রুনা। তিনি কমিউনিটির শিশুদের শিক্ষা এবং কিশোরী ও যুব নারীদের অধিকার নিশ্চিতের পাশাপাশি বাল্যবিবাহ প্রতিরোধেও কাজ করেন। আজ ১১ অক্টোবর আন্তর্জাতিক কন্যা শিশু দিবস উপলক্ষে রুনাকে একদিনের জন্য প্রতীকী রাষ্ট্রদূত নিযুক্ত করে সুইডেনের দূতাবাস।

তাঁর পদে একদিনের জন্য রুনাকে নিযুক্ত করার কারণ জানতে চাইলে বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেক্স বার্গ ফন লিন্ডের আজ সকালে মুঠোফোনে প্রথম আলোকে বলেন, আজ আন্তর্জাতিক কন্যাশিশু দিবস উদ্‌যাপন উপলক্ষে এই বিশেষ উদ্যোগটি নেওয়া হয়েছে। দূতাবাস জেন্ডার সমতা ও নারীর ক্ষমতায়ন নিয়ে কাজ করে বলে এ দিনটিতে জেন্ডার সমতাকে প্রাধান্য দেওয়া হয়েছে। মেয়েদের এগিয়ে নেওয়ার বিষয়টিকে গুরুত্ব দেওয়া হচ্ছে। কারণ একটি মেয়ের মধ্যে যে সম্ভাবনা থাকে তা কাজে লাগাতে গিয়ে সে নানা বাধার সম্মুখীন হয়।

রুনা আজ রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব নেওয়ার পর কি করল জানতে চাইলে রাষ্ট্রদূত বলেন, ‘আমরা দূতাবাসে আজ সকাল শুরু করেছি তাঁর সঙ্গে বৈঠক করার মধ্য দিয়ে। আমার টুইটার ও ফেসবুক অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ ছিল আজ তাঁর হাতে।’

শিশু নীতি অনুসরণ করে রুনার পুরো নাম ও পরিচয় প্রকাশ করা হয়নি এবং তাঁর সঙ্গে গণমাধ্যমের কথা বলার সুযোগ রাখা হয়নি। তবে জানানো হয়েছে রুনা উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী। পারিবারিক আয়ের উৎস খাবারের ব্যবসা। পরিবারের দুই সন্তানের মধ্যে রুনা বড়।

সুইডেন রাষ্ট্রদূত ও দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক ছাড়াও সুইডেন দূতাবাসে সুইজারল্যান্ড ও নরওয়ের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক করেছেন ও দুপুরের খাবার খেয়েছেন রুনা।

এদিকে আজ সুইডেনের দূতাবাস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আন্তর্জাতিক কন্যা শিশু দিবস ২০২১ উপলক্ষে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ আয়োজিত এই পদ গ্রহণ আন্তর্জাতিক উন্নয়ন সংস্থাটির ‘গার্লস টেকওভার’ নামক এক বিশেষ বৈশ্বিক কর্মসূচির অংশ। প্রতিবছর বাংলাদেশসহ সারা বিশ্বজুড়ে ‘মেয়ে আমি সমানে সমান’ ক্যাম্পেইনের আওতায় এই আয়োজন করা হয়। এই আয়োজনের উদ্দেশ্য হলো কিশোরী ও যুব নারীদের সক্ষমতা তৈরি ও নেতৃত্ব বিকাশে বিশ্বব্যাপী আওয়াজ তোলা।

সংবাদ বিজ্ঞপ্তি অনুসারে, এই পদটিতে প্রতীকী দায়িত্ব পালন নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করে রুনা বলেছেন, ‘আমাদের কমিউনিটিতে মেয়েরা অধিকাংশ সময়ই বুঝতে পারে না তাদের দক্ষতা ও সক্ষমতা বিকাশের মাধ্যমে তারা কত দূর পৌঁছাতে সক্ষম। তারাও পারে নেতৃত্ব পর্যায়ে পৌঁছে সমাজে পরিবর্তন আনতে।’

এই বছর প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ পুরো মাস জুড়েই প্রায় ৭০টি টেকওভারের আয়োজন করেছে যেখানে রুনার মতো দেশের নানা প্রান্তের মেয়েদের দেশের রাজনৈতিক, অর্থনৈতিক, কূটনৈতিক ক্ষেত্রে সমতা এবং সমান উপস্থাপন নিশ্চিতে জোরালো আওয়াজ তোলার লক্ষ্যে এই আয়োজন। সরকারি-নানা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পদ একদিনের জন্য প্রতীকীভাবে গ্রহণ করবে এই মেয়েরা।

জেন্ডার সমতা, নারী ও মানবাধিকার প্রচারের লক্ষ্যে সুইডেনের নারীবাদী কূটনৈতিক নীতিমালা অনুযায়ী দেশটির বাংলাদেশে অবস্থিত দূতাবাস এই গার্লস টেকওভার কর্মসূচিতে অংশ নেয়।

মাসব্যাপী কর্মসূচির আওতায় সারা দেশে যেসব পদ প্রতীকীভাবে গ্রহণ করা হবে সেগুলোর মধ্যে রয়েছে, রংপুর সিটি করপোরেশনের মেয়রের পদ, বরিশাল মেট্রোপলিটন পুলিশের উপ মহাপরিদর্শক, চট্রগ্রাম বিভাগের রাঙামাটি, টেকনাফ এবং কক্সবাজারের ইউপি চেয়ারম্যান এবং সিলেটের সমাজসেবা দপ্তরের উপপরিচালক।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক অপরাধ ©
A Sister Concern of Prachi 2020 Ltd