1. admin@dailyoporadh.com : admin :
১৭ অক্টোবর শুরু টি-টোয়েন্টি বিশ্বকাপ, ১৬ দলের এ টুর্নামেন্টে সবাই না হোক, অধিকাংশ দলই নামবে বিশ্বকাপ জয়ের স্বপ্ন নিয়ে - দৈনিক অপরাধ
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ১০:০১ পূর্বাহ্ন
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ১০:০১ পূর্বাহ্ন
শিরোনাম :
সাম্প্রদায়িক শক্তি মনে করে, ঠিক একাত্তরের মতো টার্গেট করে সংখ্যালঘুদের ওপর হামলা চালিয়ে তাদের দেশ থেকে বের করে দেওয়া যায় কক্সবাজারের উখিয়ার থাইনখালী রোহিঙ্গা শিবিরে দুটি সন্ত্রাসী গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ ও গোলাগুলির ঘটনায় সাত জন নিহত ও ১০ জন আহত হয়েছেন দ্বিতীয় ধাপে সারা দেশে ৮৪৮টি ইউনিয়ন পরিষদে (ইউপি) নির্বাচন হতে যাচ্ছে কক্সবাজারে আটক হওয়া ব্যক্তিই কুমিল্লার ইকবাল হোসেন, পুলিশ সুপার (এসপি) উজানের পাহাড়ি ঢল আর দুই দিনের বর্ষণে লালমনিরহাটে তিস্তার পানিতে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে দুর্গাপূজার অষ্টমীর দিন কুমিল্লা নগরের নানুয়া দিঘির উত্তর পাড়ের অস্থায়ী পূজামণ্ডপে ইকবাল হোসেন (৩৫) পবিত্র কোরআন রেখেছিলেন বলে পুলিশ জানিয়েছে রাজনৈতিক পৃষ্ঠপোষকতার জন্যই দেশে সাম্প্রদায়িকতার বিস্তার ঘটছে বলে মনে করেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলিউড তারকা শাহরুখ খানের বাড়িতে তল্লাশি চালাতে ঢুকেছেন ভারতের মাদক নিয়ন্ত্রণ ব্যুরোর (এনসিবি) কর্মকর্তারা দেশের ১২ থেকে ১৭ বছর বয়সী স্কুলশিক্ষার্থীদের টিকা দেওয়া শুরু হয়েছে, ক্রমান্বয়ে দেশের সব মানুষই টিকা পাবে দেশের দ্বিতীয় শীর্ষ মোবাইল অপারেটর রবি আজিয়াটা তাদের সব মোবাইল নেটওয়ার্ক টাওয়ার বিক্রি করে দিচ্ছে

১৭ অক্টোবর শুরু টি-টোয়েন্টি বিশ্বকাপ, ১৬ দলের এ টুর্নামেন্টে সবাই না হোক, অধিকাংশ দলই নামবে বিশ্বকাপ জয়ের স্বপ্ন নিয়ে

লিংকন
  • আপডেট সময় : রবিবার, ১০ অক্টোবর, ২০২১
  • ৩৮ বার পঠিত

১৭ অক্টোবর শুরু টি-টোয়েন্টি বিশ্বকাপ। ১৬ দলের এ টুর্নামেন্টে সবাই না হোক, অধিকাংশ দলই নামবে বিশ্বকাপ জয়ের স্বপ্ন নিয়ে। বিশ্বসেরার স্বীকৃতির চেয়ে বড় প্রাপ্তি তো আর কিছু হয় না! তবে সে সঙ্গে বাড়তি কিছু পেলে মন্দ হয় না। আইসিসি সেই ‘বাড়তি’র খবরটা জানিয়ে দিল আজ। টি-টোয়েন্টি বিশ্বকাপে বিজয়ী দল পুরস্কার হিসেবে পাবে ১৬ লাখ ডলার। যা বাংলাদেশি মূল্যমানে প্রায় ১৩ কোটি ৬৮ লাখ টাকা।

শুধু বিজয়ীরাই যে হাসিমুখে বাড়ি ফিরবে এমন নয়। ফাইনালে উঠেও শিরোপা জিততে না পারা দলের আক্ষেপটা মিটিয়ে দেওয়ার জন্য আইসিসির পক্ষ থেকে আট লাখ ডলার দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। আর দুই সেমিফাইনালে হারা দুই দল পাবে চার লাখ ডলার করে।

বিশ্বকাপের সুপার টুয়েলভ ও প্রথম পর্বে অংশ নেওয়া দলগুলো সব মিলিয়ে পাবে ৫৬ লাখ ডলার। বাংলাদেশি মুদ্রায় ৪৭ কোটি ৮৯ লাখ টাকার এই অঙ্ক ভাগ করে দেওয়া হবে বিভিন্ন পর্যায়ে। প্রতিটি ম্যাচের জন্য নির্দিষ্ট একটি অঙ্ক দেওয়া হবে এবং প্রতিটি জয়ের জন্য বোনাস পাবে বিজয়ী দল। সুপার টুয়েলভ পর্বে প্রতিটি জয়ের জন্য ৪০ হাজার ডলার করে পাবে দলগুলো। অর্থাৎ ৩০ ম্যাচের জন্য এ খাতে ১২ লাখ ডলার দেওয়া হবে।

আর সুপার টুয়েলভ থেকে বাদ পড়া আট দলও কিছু অর্থ পাবে। সেমিফাইনাল না উঠতে পারা এ আট দল ৭০ হাজার ডলার করে পাবে। অর্থাৎ, সুপার টুয়েলভ পর্ব শেষে ৫ লাখ ৬০ হাজার ডলার ব্যয় হচ্ছে এ ক্ষেত্রে।

ওদিকে প্রথম পর্বে অংশ নেওয়া আট দলকেও ভুলছে না আইসিসি। এ পর্যায়ের ১২ ম্যাচেও জয়ী দল ম্যাচপ্রতি ৪০ হাজার ডলার করে পাবে। আর যারা সুপার টুয়েলভে উঠতে ব্যর্থ হবে, সেই চার দল পাবে ৪০ হাজার ডলার করে।

অর্থাৎ বাংলাদেশ, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, নামিবিয়া, নেদারল্যান্ডস, ওমান, পাপুয়া নিউগিনি ও স্কটল্যান্ডের মধ্যে যদি কোনো দল কোনো ম্যাচ না জিতেই বিশ্বকাপ শেষ করে, তবু অন্তত ৪০ হাজার ডলার বা ৩৪ লাখ ২০ হাজার টাকা নিয়ে দেশে ফিরবে। আর যদি কোনো দল, ধরা যাক বাংলাদেশ বা শ্রীলঙ্কা সবগুলো ম্যাচ জিতে সুপার টুয়েলভে ওঠে এবং শেষ পর্যন্ত বিশ্বকাপ জিতে যায়, তবে ১৯ লাখ ২০ হাজার ডলার বা ১৬ কোটি ৪২ লাখ টাকা পাবে।

আইসিসি আজ বিশ্বকাপ উপলক্ষে দুটি পরিবর্তনের কথা জানিয়েছে। প্রতি ইনিংসের মাঝপথে আড়াই মিনিটের একটি পানি পানের বিরতি রাখার ব্যবস্থা রেখেছে। আর টি-টোয়েন্টি ম্যাচে সাধারণত ফল নির্ধারণের জন্য প্রতি দলের ইনিংসের অন্তত ৫ ওভার শেষ হতে হয়। তবে এবার সেমিফাইনাল ও ফাইনালের জন্য নিয়মে একটু বদল আনা হচ্ছে। এবার মহাগুরুত্বপূর্ণ এ তিন ম্যাচে ইনিংসের অন্তত ১০ ওভার শেষ না হলে ম্যাচ রিজার্ভ ডে–তে নেওয়া হবে।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক অপরাধ ©
A Sister Concern of Prachi 2020 Ltd