1. admin@dailyoporadh.com : admin :
  2. wadminw@wordpress.com : wadminw : wadminw
  3. wp-maintenance-25644@www.dailyoporadh.com : :
  4. wp-maintenance-53014@www.dailyoporadh.com : :
৪ অক্টোবর শুরু হয়ে তিন দিনে হবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা - দৈনিক অপরাধ
মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০১:১৪ পূর্বাহ্ন
মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০১:১৪ পূর্বাহ্ন

৪ অক্টোবর শুরু হয়ে তিন দিনে হবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা

দৈনিক অপরাধ ডেস্ক
  • আপডেট সময় : ১ বছর আগে
  • ৩১৯ বার পঠিত

করোনা সংক্রমণ পরিস্থিতির কারণে দেশের পুরো শিক্ষাপঞ্জি ওলট-পালট হয়ে গেছে। দীর্ঘ ১৮ মাস বন্ধের পর এখন শিক্ষাপ্রতিষ্ঠানগুলো আবার সচল হচ্ছে। প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক স্তরের সব শিক্ষাপ্রতিষ্ঠান গত ১২ সেপ্টেম্বর খুলে দেওয়া হয়েছে। পরদিন মেডিকেল কলেজগুলোও খুলেছে।

এখন বিশ্ববিদ্যালয়গুলো খুলতে শুরু করেছে। এমন অবস্থায় করোনার ভয়কে অনেকটা জয় করে আটকে থাকা ভর্তি পরীক্ষাও শুরু হয়েছে। সবকিছু ঠিক থাকলে আগামী নভেম্বরে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা শেষ হওয়ার কথা। এর মধ্যে দিয়ে দীর্ঘ সেশনজট মাথায় নিয়ে বিশ্ববিদ্যালয় পর্যায়ে পা রাখছেন শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) হিসাবে, বর্তমানে দেশে পাবলিক বিশ্ববিদ্যালয় আছে ৫১টি। এর মধ্যে নতুন একটিতে এখনো উপাচার্য নিয়োগ হয়নি। আর তিনটিতে এখনো শিক্ষা কার্যক্রম শুরু হয়নি। বাকিগুলোর মধ্যে ‘ইন-ক্যাম্পাস’ শিক্ষার্থী আছেন, এমন বিশ্ববিদ্যালয় ৩৯টি। পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে মোট শিক্ষার্থী প্রায় তিন লাখ।

এ ছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয়, উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ে সরাসরি শিক্ষার্থী ভর্তি করা হয় না। অধিভুক্ত কলেজ, মাদ্রাসাসহ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থী ভর্তি করা হয়। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলের ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি করা হয়। ইতিমধ্যে সেই কাজও প্রায় শেষ পর্যায়ে। এ ছাড়া পাঁচটি মেডিকেল বিশ্ববিদ্যালয় আছে।

এখন পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে শুরু হয়েছে ভর্তির যুদ্ধ।

৪ স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ১ অক্টোবর শুরু হয়েছে। প্রথম দিন বিজ্ঞান অনুষদের (‘ক’ ইউনিট) ভর্তি পরীক্ষা হয়েছে। পরদিন ২ অক্টোবর ছিল কলা অনুষদের (‘খ’ ইউনিট) পরীক্ষা। এ ছাড়া ৯ অক্টোবর চারুকলা (‘চ’ ইউনিটের বহুনির্বাচনি), ২২ অক্টোবর ব্যবসায় শিক্ষা অনুষদের (‘গ’ ইউনিট) ও ২৩ অক্টোবর অনুষ্ঠিত হবে সামাজিকবিজ্ঞান অনুষদের (‘ঘ’ ইউনিট) ভর্তি পরীক্ষা। পাঁচটি ইউনিটে ৭ হাজার ১৪৮টি আসনের বিপরীতে এবার তিন লাখ ২৪ হাজার ৩৪০ জন ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থী আবেদন করেন।

করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে এবারই প্রথম ঢাকার বাইরের সাত বিভাগেও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার কেন্দ্র রাখা হয়েছে। ঢাকা বিভাগের ভর্তি পরীক্ষার কেন্দ্র ঢাকা বিশ্ববিদ্যালয়। এ ছাড়া রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়েও ভর্তি পরীক্ষার কেন্দ্র রাখা হয়েছে।

৪ অক্টোবর শুরু হয়ে তিন দিনে হবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা। প্রথম দিন (৪ অক্টোবর) ‘সি’ ইউনিট, ৫ অক্টোবর ‘এ’ ইউনিট ও ৬ অক্টোবর ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হবে ৭ নভেম্বর থেকে। নয়টি অনুষদের এসব ভর্তি পরীক্ষা শেষ হবে ১৮ নভেম্বর।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২৭ অক্টোবর শুরু হয়ে ভর্তি পরীক্ষা শেষ হবে ৫ নভেম্বর। এর মধ্যে ‘বি’ ইউনিটের পরীক্ষা হবে ২৭ ও ২৮ অক্টোবর, ‘সি’ ইউনিটের ২৯ অক্টোবর, ‘ডি’ ইউনিটের ৩০ ও ৩১ অক্টোবর এবং ‘এ’ ইউনিটের পরীক্ষা ১ ও ২ নভেম্বর। এ ছাড়া ৫ নভেম্বর হবে ‘বি-১’ ও ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক অপরাধ ©
A Sister Concern of Prachi 2020 Ltd