1. admin@dailyoporadh.com : admin :
দক্ষিণ কলকাতার ভবানীপুর বিধানসভা আসনের উপনির্বাচন আজ - দৈনিক অপরাধ
শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৭:০১ অপরাহ্ন
শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৭:০১ অপরাহ্ন
শিরোনাম :
কক্সবাজারের উখিয়ার থাইনখালী রোহিঙ্গা শিবিরে দুটি সন্ত্রাসী গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ ও গোলাগুলির ঘটনায় সাত জন নিহত ও ১০ জন আহত হয়েছেন দ্বিতীয় ধাপে সারা দেশে ৮৪৮টি ইউনিয়ন পরিষদে (ইউপি) নির্বাচন হতে যাচ্ছে কক্সবাজারে আটক হওয়া ব্যক্তিই কুমিল্লার ইকবাল হোসেন, পুলিশ সুপার (এসপি) উজানের পাহাড়ি ঢল আর দুই দিনের বর্ষণে লালমনিরহাটে তিস্তার পানিতে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে দুর্গাপূজার অষ্টমীর দিন কুমিল্লা নগরের নানুয়া দিঘির উত্তর পাড়ের অস্থায়ী পূজামণ্ডপে ইকবাল হোসেন (৩৫) পবিত্র কোরআন রেখেছিলেন বলে পুলিশ জানিয়েছে রাজনৈতিক পৃষ্ঠপোষকতার জন্যই দেশে সাম্প্রদায়িকতার বিস্তার ঘটছে বলে মনে করেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলিউড তারকা শাহরুখ খানের বাড়িতে তল্লাশি চালাতে ঢুকেছেন ভারতের মাদক নিয়ন্ত্রণ ব্যুরোর (এনসিবি) কর্মকর্তারা দেশের ১২ থেকে ১৭ বছর বয়সী স্কুলশিক্ষার্থীদের টিকা দেওয়া শুরু হয়েছে, ক্রমান্বয়ে দেশের সব মানুষই টিকা পাবে দেশের দ্বিতীয় শীর্ষ মোবাইল অপারেটর রবি আজিয়াটা তাদের সব মোবাইল নেটওয়ার্ক টাওয়ার বিক্রি করে দিচ্ছে রাজধানীর মুগদা জেনারেল হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে, পরে ফায়ার সার্ভিস আগুন নিয়ন্ত্রণে

দক্ষিণ কলকাতার ভবানীপুর বিধানসভা আসনের উপনির্বাচন আজ

দৈনিক অপরাধ ডেস্ক
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৩০ সেপ্টেম্বর, ২০২১
  • ৩৬ বার পঠিত

দক্ষিণ কলকাতার ভবানীপুর বিধানসভা আসনের উপনির্বাচন ভারতীয় সময় আজ বৃহস্পতিবার সকাল সাতটায় শুরু হয়েছে। আজই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাগ্য পরীক্ষার দিন। তৃণমূল কংগ্রেসের প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায় আজ জিতলে মুখ্যমন্ত্রী পদে বহাল থাকবেন। তাঁর প্রতিদ্বন্দ্বী বিজেপি প্রার্থী আইনজীবী প্রিয়াংকা টিবরেওয়াল।

নির্বাচন উপলক্ষে ভবানীপুর আসনে নির্বাচন কমিশন নিরাপত্তা জোরদার করেছে। নিয়োগ করা হয়েছে ৩৫ কোম্পানি কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনী। সঙ্গে আছে কলকাতা ও পশ্চিমবঙ্গের পুলিশ। আছে র‌্যাফও।

গত মঙ্গলবার সন্ধ্যা থেকে ভবানীপুর বিধানসভা আসনের এলাকাজুড়ে ১৪৪ ধারা জারি করা হয়েছে। বুথের ২০০ মিটারের মধ্যে ৫ জনের বেশি মানুষকে জমায়েত না হতে নির্দেশ দেওয়া হয়েছে। ২৬টি কেন্দ্রে সিসিটিভি ক্যামেরা লাগানো হয়েছে।

আজ এ আসনে ২ লাখ ৮ হাজার ৪৫৬ জন ভোটারের ভোট দেওয়ার কথা। নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পুলিশের ৫ জন যুগ্ম কমিশনার, ১৪ জন ডেপুটি কমিশনার ও ১৪ জন সহকারী কমিশনার নিয়োগ করা হয়েছে। নারী র‌্যাফ সদস্যরাও দায়িত্ব পালন করবেন। কলকাতাসংলগ্ন নদীতে রিভার প্যাট্রলিং হবে। এ কাজ করবেন ১০০ জন ট্রাফিক সার্জেন্ট।

ভবানীপুরের পাশাপাশি আজ এ রাজ্যের মুর্শিদাবাদ জেলার শমসেরগঞ্জ ও জঙ্গিপুর আসনেরও উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। সেখানেও কঠোর নিরাপত্তার মধ্যে শুরু হয়েছে ভোটদান পর্ব।

জেতার জন্য মমতা ও প্রিয়াংকা আজ সকালেই ভোটের মাঠে জোর লড়াইয়ে নেমেছেন। তৃণমূল দাবি করেছে, এ যুদ্ধে জিতবেন মমতাই। এক লাখের বেশি ভোটের ব্যবধানে বিরোধী প্রতিদ্বন্দ্বীকে হারাবেন। অন্যদিকে বিজেপিও তাদের দাবি থেকে সরছে না।

পূর্ব মেদিনীপুরের নন্দীগ্রাম বিধানসভা আসনে এবার লড়েছিলেন মমতা। ওই আসনে মমতা হেরে যান তৃণমূল থেকে পদত্যাগ করা বিজেপি প্রার্থী শুভেন্দু অধিকারীর কাছে। ভারতীয় সংবিধান মেনে গত ২ মের ফলাফল ঘোষণার পর ৫ মে মমতা মুখ্যমন্ত্রীর দায়িত্ব নেন। সাংবিধানিক বিধি হলো ছয় মাসের মধ্যে মমতাকে রাজ্যের যেকোনো একটি বিধানসভা আসনে জিতে আসতে হবে বিধানসভায়। সে লক্ষ্যে ভবানীপুর আসনে তৃণমূলের জয়ী বিধায়ক শোভনদেব চট্টোপাধ্যায় পদত্যাগ করেন। মমতাকে ভবানীপুর আসনের শূন্যপদে জিতিয়ে আনাই তাঁর লক্ষ্য।

গতকাল বুধবার নির্বাচন কমিশন রাজ্যের আরও চারটি বিধানসভা আসনের উপনির্বাচনের তারিখ ঘোষণা করেছে। ঘোষণায় বলা হয়েছে, আগামী ৩০ অক্টোবর বাকি চারটি আসনের উপনির্বাচন হবে। এ আসনগুলো হলো খরদহ, দিনহাটা, শান্তিপুর ও গোসাবা। আগামী ২ নভেম্বর এ চার আসনের নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে। এসব আসনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ৮ অক্টোবর।

ভবানীপুরে সিপিএমের প্রার্থী শ্রীজীব বিশ্বাস। এ আসনে কংগ্রেস এবার প্রার্থী দেয়নি।

আজকের নির্বাচনে ভবানীপুর আসনে জয়ের ব্যাপারে তিন প্রার্থীই আশাবাদী। এবারের নির্বাচনে ভবানীপুর আসনে শোভনদেব চট্টোপাধ্যায় বিজেপি প্রার্থী অভিনেতা ইন্দ্রনীল ঘোষকে ২৮ হাজার ৭১৯ ভোটের ব্যবধানে হারিয়ে দিয়েছিলেন। ২০১৬ সালে এ আসনে মমতা জিতেছিলেন ২৫ হাজার ৩৪১ ভোটের ব্যবধানে। ২০১১ সালে এ আসনেই মমতা জিতেছিলেন ৫৪ হাজার ২১৩ ভোটে। এবার তৃণমূল ঘোষণা দিয়েছে, তারা এক লাখের বেশি ভোটে জিতিয়ে আনবে মমতাকে।

ভবানীপুরের নির্বাচনের ফল ঘোষণা করা হবে আগামী ৩ অক্টোবর।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক অপরাধ ©
A Sister Concern of Prachi 2020 Ltd