1. admin@dailyoporadh.com : admin :
লন্ডনের মঞ্চে ‘একজন কমলালেবু’ থেকে নাটক - দৈনিক অপরাধ
রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ০৫:২০ পূর্বাহ্ন
রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ০৫:২০ পূর্বাহ্ন
শিরোনাম :
ইকবাল কার প্ররোচনায় পূজামণ্ডপে পবিত্র কোরআন রেখেছিলেন, তা বলেননি বাংলাদেশের সঙ্গে তুরস্কের বাণিজ্যিক সম্পর্ক করোনা মহামারির মধ্যেও খুব একটা ক্ষতিগ্রস্ত হয়নি বলে জানিয়েছেন তুরস্কের রাষ্ট্রদূত ধর্মীয় সম্প্রীতিতে বাংলাদেশকে পৃথিবীর ‘নাম্বার ওয়ান’ বা সেরা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন করোনা সংক্রমণে ৯ জনের মৃত্যু হয়েছে, এ সময় নতুন রোগী শনাক্ত হয়েছে ২৭৮ জন। চেক জালিয়াতির মাধ্যমে যশোর শিক্ষা বোর্ডের ব্যাংক হিসাব থেকে আরও আড়াই কোটি টাকা আত্মসাত সারা দেশে প্রতিমা, পূজামণ্ডপ, মন্দিরে হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগের প্রতিবাদে গণ–অনশন, গণ–অবস্থান ও বিক্ষোভ মিছিল করছেন সনাতন ধর্মাবলম্বীরা উচ্চমাধ্যমিক বা এইচএসসি পরীক্ষার ফরম পূরণের জন্য আবার সুযোগ দিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড সাম্প্রদায়িক শক্তি মনে করে, ঠিক একাত্তরের মতো টার্গেট করে সংখ্যালঘুদের ওপর হামলা চালিয়ে তাদের দেশ থেকে বের করে দেওয়া যায় কক্সবাজারের উখিয়ার থাইনখালী রোহিঙ্গা শিবিরে দুটি সন্ত্রাসী গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ ও গোলাগুলির ঘটনায় সাত জন নিহত ও ১০ জন আহত হয়েছেন দ্বিতীয় ধাপে সারা দেশে ৮৪৮টি ইউনিয়ন পরিষদে (ইউপি) নির্বাচন হতে যাচ্ছে

লন্ডনের মঞ্চে ‘একজন কমলালেবু’ থেকে নাটক

দৈনিক অপরাধ ডেস্ক
  • আপডেট সময় : শুক্রবার, ১০ সেপ্টেম্বর, ২০২১
  • ৯৯ বার পঠিত

কবি জীবনানন্দ দাশকে কেন্দ্র করে লেখা শাহাদুজ্জামানের ডকু-ফিকশন উপন্যাস একজন কমলালেবু অবলম্বনে লন্ডনে মঞ্চায়িত হবে নাটক। নাটকটির নাম রাখা হয়েছে ডেথ অব অ্যান অরেঞ্জ।
সামাজিক যোগাযোগমাধ্যমে খবরটি শেয়ার করে শাহাদুজ্জামান জানিয়েছেন, লন্ডনের ব্রাডি আর্টস সেন্টারে শুক্রবার মঞ্চস্থ হবে ডেথ অব অ্যান অরেঞ্জ। শাহাদুজ্জামানের বাংলা নাট্যরূপ থেকে ইংরেজি অনুবাদ করেছেন স্কুল অব আফ্রিকান অ্যান্ড ওরিয়েন্টাল স্টাডিজের (এসওএএস) বাংলার শিক্ষক এমি পারসনস। মুকুল অ্যান্ড ঘেটো টাইগার্স দলের ব্যানারে নাটকটি নির্দেশনা দিচ্ছেন মুকুল আহমেদ।

যোগাযোগ করা হলে শাহাদুজ্জামান বলেন, ‘ দীর্ঘদিন ধরে লন্ডনে সফলতার সঙ্গে পেশাদার নাট্য নির্দেশনা দিয়ে আসছেন মুকুল আহমেদ। বাংলাদেশ ও ভারতেও অনেক নাটক পরিচালনা করেছেন তিনি। মুকুল আহমেদের সঙ্গে অনেক দিন ধরে একজন কমলালেবুর নাট্যরূপ দেওয়া নিয়ে কথা হচ্ছিল। অবশেষে এই করোনাকালে উপন্যাসটির একটা সংক্ষিপ্ত নাট্যরূপ দিলাম, আবেদন করে ব্রিটিশ আর্ট কাউন্সিলের অনুদানও পাওয়া গেল। দীর্ঘ লকডাউন পেরিয়ে প্রায় দেড় বছর পর আবার প্রাণ ফিরে আসছে লন্ডনের নাটকপাড়ায়। অভিনেতা, অভিনেত্রী, কলাকুশীলব, দর্শক—সবার মধ্যে তাই উত্তেজনা।’

নাটকে অভিনয় করবেন ব্রিটিশ, গ্রিক এবং ব্রিটিশ বাংলাদেশি অভিনেতা–অভিনেত্রীরা। নাটকটির জন্য প্রথমবারের মতো জীবনানন্দের বিখ্যাত কয়েকটি কবিতা সুরারোপ করে গেয়েছেন শিল্পী মৌসুমী ভৌমিক। লেখকের ভাষায়, এই প্রথমবারের মতো পশ্চিমা দর্শকের সামনে উপস্থিত হবেন জীবনানন্দ দাশ।
শাহাদুজ্জামানের ডকু-ফিকশন উপন্যাস একজন কমলালেবু প্রথমা প্রকাশন থেকে বের হয়েছে।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক অপরাধ ©
A Sister Concern of Prachi 2020 Ltd