1. admin@dailyoporadh.com : admin :
সিরিজ জিততে ৯৪ রান চাই বাংলাদেশের - দৈনিক অপরাধ
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ১১:৫৪ অপরাহ্ন
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ১১:৫৪ অপরাহ্ন
শিরোনাম :
বাংলাদেশের সঙ্গে তুরস্কের বাণিজ্যিক সম্পর্ক করোনা মহামারির মধ্যেও খুব একটা ক্ষতিগ্রস্ত হয়নি বলে জানিয়েছেন তুরস্কের রাষ্ট্রদূত ধর্মীয় সম্প্রীতিতে বাংলাদেশকে পৃথিবীর ‘নাম্বার ওয়ান’ বা সেরা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন করোনা সংক্রমণে ৯ জনের মৃত্যু হয়েছে, এ সময় নতুন রোগী শনাক্ত হয়েছে ২৭৮ জন। চেক জালিয়াতির মাধ্যমে যশোর শিক্ষা বোর্ডের ব্যাংক হিসাব থেকে আরও আড়াই কোটি টাকা আত্মসাত সারা দেশে প্রতিমা, পূজামণ্ডপ, মন্দিরে হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগের প্রতিবাদে গণ–অনশন, গণ–অবস্থান ও বিক্ষোভ মিছিল করছেন সনাতন ধর্মাবলম্বীরা উচ্চমাধ্যমিক বা এইচএসসি পরীক্ষার ফরম পূরণের জন্য আবার সুযোগ দিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড সাম্প্রদায়িক শক্তি মনে করে, ঠিক একাত্তরের মতো টার্গেট করে সংখ্যালঘুদের ওপর হামলা চালিয়ে তাদের দেশ থেকে বের করে দেওয়া যায় কক্সবাজারের উখিয়ার থাইনখালী রোহিঙ্গা শিবিরে দুটি সন্ত্রাসী গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ ও গোলাগুলির ঘটনায় সাত জন নিহত ও ১০ জন আহত হয়েছেন দ্বিতীয় ধাপে সারা দেশে ৮৪৮টি ইউনিয়ন পরিষদে (ইউপি) নির্বাচন হতে যাচ্ছে কক্সবাজারে আটক হওয়া ব্যক্তিই কুমিল্লার ইকবাল হোসেন, পুলিশ সুপার (এসপি)

সিরিজ জিততে ৯৪ রান চাই বাংলাদেশের

লিংকন
  • আপডেট সময় : বুধবার, ৮ সেপ্টেম্বর, ২০২১
  • ৪০ বার পঠিত

ফিরেই আঘাত সাইফউদ্দিনের

চোট পেয়ে উঠে গিয়েছিলেন। মাঠে ফিরলেন, বোলিংয়ে এলেন। সাইফউদ্দিন পেয়ে গেলেন দিনে নিজের প্রথম উইকেটও। তাঁর ইয়র্কারের কোনো জবাব ছিল না এজাজ প্যাটেলের কাছে।

উইল ইয়াংকে অন্য প্রান্তে রেখে ফিরলেন আরেকজন কিউই ব্যাটসম্যান, ইনিংসে ৭ বল বাকি থাকতে নিউজিল্যান্ড হারাল ৮ম উইকেট। রান ৯১।

অপেক্ষা বাড়ালেন সাকিব

টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেটেরে রেকর্ডে লাসিথ মালিঙ্গাকে ছুঁতে এ ম্যাচে সাকিবের প্রয়োজন ছিল একটি উইকেট। প্রথম দুই দুটি করে উইকেট নিয়ে মালিঙ্গার সঙ্গে ব্যবধান এক-এ নামিয়ে এনেছিলেন সাকিব। তবে তৃতীয় ম্যাচে উইকেট পাননি কোনো, ফলে থেমেছিলেন থেমেছিলেন ১০৬ উইকেট নিয়েই। আজ দ্বিতীয় ওভারে প্রথমবারের মতো বোলিংয়ে আসেন, তবে দেন ১০ রান। নিজের দ্বিতীয় ওভারে ১ রান দিলেও উইকেট পাননি কোনো। পরের দুই ওভারেও উইকেটশূন্য থেকেছেন সাকিব। সব মিলিয়ে ৪ ওভারে ২৫ রান দিয়েছেন তিনি।

মালিঙ্গাকে ছোঁয়ার অপেক্ষাটা তাই আরেকটু বেড়েছে তাঁর।

মোস্তাফিজের আরেকটি

নাঈমকে দেখে হয়তো অনুপ্রাণিত হলেন মোস্তাফিজ নিজেও!

কোল ম্যাকনকি খেলেছিলেন চেক শট, সেভাবে টাইমিং-ও হয়নি। এবার নিজের বলে নিজেই বাঁ দিকে ঝাঁপিয়ে মোস্তাফিজ নিয়েছেন অসাধারণ এক ক্যাচ।

৩ বল খেলে কোনো রান না করেই ফিরে গেলেন ম্যাকনকি, ৭৪ রানে ৭ম উইকেট হারাল নিউজিল্যান্ড। মোস্তাফিজ এক ওভারে নিলেন ২ উইকেট।

মোস্তাফিজের উইকেট, নাঈমেরও

একটু আগে মোস্তাফিজের স্পাইক থেকে ঘাস সরিয়ে দিলেন মোহাম্মদ নাঈম। পরের বলে বলতে গেলে এনে দিলেন একটা উইকেটও!

মোস্তাফিজ কাটার করেছেন আবারও, সোজা ব্যাটে তুলে মেরেছিলেন টম ব্লান্ডেল। তবে মিড-অনে বাঁ দিকে ঝাঁপিয়ে বেশ ভালো ক্যাচ নিয়েছেন নাঈম।

৭২ রানে নিউজিল্যান্ড হারিয়েছে ৬ষ্ঠ উইকেট, ব্লান্ডেল ফিরেছেন ১০ বলে ৪ রান করে, মোস্তাফিজ পেয়েছেন নিজের প্রথম উইকেট।

চোট পেয়ে উঠে গেলেন সাইফউদ্দিন

একটু থিতু হয়েছেন উইল ইয়াং, মোহাম্মদ সাইফউদ্দিনকে ক্রিজ ছেড়ে বেড়িয়ে আসা মারা চারে সেটা স্পষ্ট হলো আরও। ১৪তম ওভারে নিউজিল্যান্ড তুলেছে ৮ রান।

ওভারের শেষ বলে স্ট্রেইট ড্রাইভ খেলেছিলেন ইয়াং, সেটা ধরতে গিয়ে আঙুলে চোট পেয়েছেন সাইফউদ্দিন। ফিজিওর সঙ্গে এরপর উঠে গেছেন তিনি।

২ ওভারে এখন পর্যন্ত ১৩ রান দিয়েছেন সাইফউদ্দিন।

মাঠে ঢুকেছেন নিউজিল্যান্ডের ফিজিও-ও। টম ব্লান্ডেলকে দেখছেন তিনি।

যে কীর্তিতে অপুর পরই নাসুম

নাজমুল ইসলাম অপুর পর দ্বিতীয় বাংলাদেশি বোলার হিসেবে একটি টি–টোয়েন্টি দুটি মেডেন নিলেন নাসুম। ৪ ওভারে ২ মেডেন নিয়ে ১০ রানে ৪ উইকেট নিলেন তিনি। এর চেয়ে কম রান দিয়ে ৪ উইকেট পেয়েছেন শুধু সাকিব আল হাসান।

এক নাসুমেই কাঁপছে নিউজিল্যান্ড

১২তম ওভারে টানা দুই বলে ২ উইকেট নিয়ে কোনো রান দেননি নাসুম। এর মধ্য দিয়ে ডাবল উইকেট মেডেন নিয়ে ওভারটি শেষ করলেন তিনি। নিউজিল্যান্ড ১২ ওভার শেষে ৫ উইকেটে ৫২।
টানা দুই বলে দুই উইকেট নাসুমের

আগের বলে নিকোলসকে আউট করেন নাসুম। তাঁর পরের বলে উইকেটকিপার নুরুলকে ক্যাচ দিয়ে ফিরলেন কলিন ডি গ্র্যান্ডহোম। ১২তম ওভারে দ্বিতীয় ও তৃতীয় বলে উইকেট নিয়ে এখন হ্যাটট্রিকের সামনে নাসুম।
নাসুমের দুর্দান্ত ডেলিভারি!

বলটা একটু ঝুলিয়ে ছেড়েছিলেন নাসুম। বাতাসে বেশিক্ষণ ভেসে থাকায় বলটা বেশ বাঁক নেবে বোঝাই যাচ্ছিল। কিন্তু হেনরি নিকোলস হয়তো কল্পনাও করেননি এতটা বাঁক নেবে! উইথ দ্য স্পিন খেলতে গিয়েও ব্যাটে পাননি! বলটা অফ স্টাম্পের বাইরে পিচ করে আঘাত হাতে লেগ স্টাম্পে!
মেহেদীকে উইকেট দিলেন ল্যাথাম

মেহেদীকে এগিয়ে এসে খেলার কোনো দরকারই ছিল না কিউই অধিনায়ক টম ল্যাথামের। ক্রিজে দাঁড়িয়ে থেকেই রান পাচ্ছিলেন। ধৈর্য হারিয়ে ১১তম ওভারে মেহেদীকে এগিয়ে খেলতে গিয়ে স্টাম্পিংয়ের শিকার হন ল্যাথাম। ১ চারে ২৬ বলে ২১ রানে আউট হলেন তিনি।
১০ ওভারে ৪৬/২

আগেরদিন হেনরি নিকোলস ও টম ব্লান্ডেল ৬ষ্ঠ উইকেটে গড়েছিলেন বড় একটা জুটি। আজ দ্রুত ২ উইকেট হারানোর পর কিউইদের পুনর্গঠনের কাজটা করছেন উইল ইয়াং ও টম ল্যাথাম। প্রথম ১০ ওভারে ২ উইকেট হারিয়ে ৪৬ রান তুলেছে নিউজিল্যান্ড।
রান তোলার চেষ্টায় ল্যাথাম–ইয়াং

সপ্তম ওভারে মেহেদীকে একটু চড়াও হয়ে খেলার চেষ্টা করেন ল্যাথাম–ইয়াং। একটি চারও আদায় করে নেন ল্যাথাম। ওই ওভারে এসেছে ৮ রান। সাইফউদ্দিনকেও পরের ওভারে চড়াও হয়ে খেলতে গিয়ে আরেকটু হলে উইকেট দিয়ে বসতেন ল্যাথাম। এই ওভারে এসেছে ৫ রান। ৮ ওভার শেষে ২ উইকেটে ৩৫ রান তুলেছে নিউজিল্যান্ড।
পাওয়ার প্লে–র পরীক্ষায় উত্তীর্ণ বোলাররা

৬ ওভার শেষে ২ উইকেটে ২২ রান তুলেছে নিউজিল্যান্ড। পাওয়ার প্লে–তে কিউই ব্যাটসম্যানদের আটকে রাখার পাশাপাশি উইকেটও তুলে নিয়েছেন বাংলাদেশের স্পিনার নাসুম। সাকিব ও মেহেদীও নিয়ন্ত্রিত লাইন–লেংথে বল করেছেন।

বাড়তি বাউন্স পাচ্ছেন সাকিব

ইনিংসের চতুর্থ ওভারে নতুন বলে বাড়তি বাউন্স পেলেন সাকিব। এই ওভারে তিনি মাত্র ১ রান দেন। ৪ ওভার শেষে নিউজিল্যান্ড ২ উইকেটে ১৭। উইকেটে টম ল্যাথাম ও উইল ইয়াং।

অ্যালেনের ‘আত্মহত্যা’

আগের ওভারে রিভার্স সুইপে ছক্কা পেয়েছিলেন ফিন অ্যালেন। লোভটা পরের ওভারে সামলাতে পারেননি কিউই ওপেনার। নাসুমকে রিভার্স সুইপ করতে গিয়ে পয়েন্টে ক্যাচ দিয়ে আউট হন অ্যালেন। ৮ বলে ১২ রান করে আউট হলেন তিনি। ৩ ওভার শেষে ২ উইকেটে ১৬ রান তুলেছে নিউজিল্যান্ড। ২টি উইকেটই নাসুমের।

রিভার্স সুইপে ছক্কা!

সাকিবের করা দ্বিতীয় ওভারের পঞ্চম বলে রিভার্স সুইপে ছক্কা মারেন ওপেনার ফিন অ্যালেন। ২ ওভার শেষে ১ উইকেটে ১০ রান তুলেছে নিউজিল্যান্ড।

আউট!

নিউজিল্যান্ডের ইনিংসে বোলিং শুরু করেন স্পিনার নাসুম আহমেদ। চতুর্থ বলেই রচিন রবীন্দ্রকে (৫ বলে ০) ক্যাচে পরিণত করেন তিনি। ক্যাচটি নেন সাইফউদ্দিন। নিউজিল্যান্ড রানের খাতা খোলার আগেই উইকেট হারাল। প্রথম ওভারে নিউজিল্যান্ড ১ উইকেট হারালেও কোনো রান তুলতে পারেনি।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক অপরাধ ©
A Sister Concern of Prachi 2020 Ltd