1. admin@dailyoporadh.com : admin :
দেশের অভ্যন্তরীণ নৌপথে বেড়েছে বড় আকারের যাত্রীবাহী নৌযানের সংখ্যা - দৈনিক অপরাধ
রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ০৪:৫২ পূর্বাহ্ন
রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ০৪:৫২ পূর্বাহ্ন
শিরোনাম :
ইকবাল কার প্ররোচনায় পূজামণ্ডপে পবিত্র কোরআন রেখেছিলেন, তা বলেননি বাংলাদেশের সঙ্গে তুরস্কের বাণিজ্যিক সম্পর্ক করোনা মহামারির মধ্যেও খুব একটা ক্ষতিগ্রস্ত হয়নি বলে জানিয়েছেন তুরস্কের রাষ্ট্রদূত ধর্মীয় সম্প্রীতিতে বাংলাদেশকে পৃথিবীর ‘নাম্বার ওয়ান’ বা সেরা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন করোনা সংক্রমণে ৯ জনের মৃত্যু হয়েছে, এ সময় নতুন রোগী শনাক্ত হয়েছে ২৭৮ জন। চেক জালিয়াতির মাধ্যমে যশোর শিক্ষা বোর্ডের ব্যাংক হিসাব থেকে আরও আড়াই কোটি টাকা আত্মসাত সারা দেশে প্রতিমা, পূজামণ্ডপ, মন্দিরে হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগের প্রতিবাদে গণ–অনশন, গণ–অবস্থান ও বিক্ষোভ মিছিল করছেন সনাতন ধর্মাবলম্বীরা উচ্চমাধ্যমিক বা এইচএসসি পরীক্ষার ফরম পূরণের জন্য আবার সুযোগ দিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড সাম্প্রদায়িক শক্তি মনে করে, ঠিক একাত্তরের মতো টার্গেট করে সংখ্যালঘুদের ওপর হামলা চালিয়ে তাদের দেশ থেকে বের করে দেওয়া যায় কক্সবাজারের উখিয়ার থাইনখালী রোহিঙ্গা শিবিরে দুটি সন্ত্রাসী গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ ও গোলাগুলির ঘটনায় সাত জন নিহত ও ১০ জন আহত হয়েছেন দ্বিতীয় ধাপে সারা দেশে ৮৪৮টি ইউনিয়ন পরিষদে (ইউপি) নির্বাচন হতে যাচ্ছে

দেশের অভ্যন্তরীণ নৌপথে বেড়েছে বড় আকারের যাত্রীবাহী নৌযানের সংখ্যা

দৈনিক অপরাধ ডেস্ক।
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২ সেপ্টেম্বর, ২০২১
  • ৩৫ বার পঠিত

দেশের অভ্যন্তরীণ নৌপথে বেড়েছে বড় আকারের যাত্রীবাহী নৌযানের সংখ্যা। জাহাজ নির্মাণশিল্পের বিকাশের কারণে সাম্প্রতিক বছরগুলোতে বড় পণ্যবাহী (কার্গো) জাহাজের সংখ্যাও বেড়েছে কয়েক গুণ। কিন্তু চাহিদার হিসাবে বাড়ানো হয়নি উদ্ধারকারী নৌযানের বহরের সক্ষমতা। ফলে একদিকে উদ্ধার করতে না পেরে পরিত্যক্ত ঘোষণা করতে হয় অনেক নৌযান। অন্যদিকে এসব পরিত্যক্ত নৌযান নৌরুটের তলদেশে রয়ে যাওয়ায় বিঘ্নিত হয় নৌ চলাচল।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) হিসাবে, গত ১১ বছরে (২০০৯ সালের নভেম্বর থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত) নৌ দুর্ঘটনায় নৌযান ডুবেছে ৩৮৭টি। এগুলোর মধ্যে বিআইডব্লিউটিএ ও মালিকদের যৌথ চেষ্টায় উদ্ধার করা হয়েছে ২২১টি নৌযান, উদ্ধার করা হয়নি ১৮১টি।

বিআইডব্লিউটিএর উদ্ধারকারী নৌযানের বহরে এখন চারটি জাহাজ রয়েছে। এগুলোর মধ্যে হামজা ১৯৬৪ সালে ও রুস্তমকে ১৯৮৩ সালে সংগ্রহ করা হয়। এই দুটির অর্থনৈতিক বয়স পার হয়েছে। এগুলোর সর্বোচ্চ উত্তোলন ক্ষমতা ৬০ মেট্রিক টন।

অপর দিকে নির্ভীক ও প্রত্যয়কে সংগ্রহ করা হয় ২০১৩ সালে। ৩৫৬ কোটি টাকা ব্যয়ের এই দুটির প্রতিটির সর্বোচ্চ উত্তোলন ক্ষমতা ২৫০ টন। এ দুটি নৌযানের ফিটনেস সনদ হালনাগাদ করা হয়নি।

নৌপরিবহন অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. মনজুরুল কবীর জানিয়েছেন, তাঁরা দুই হাজার টনের কম ওজনের কার্গো জাহাজ তৈরির অনুমোদন দেন। এ ছাড়া বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের রকেট স্টিমার এমভি বাঙালি ও এমভি মধুমতীর প্রতিটির যাত্রীসহ ওজন হয় প্রায় ১ হাজার ১০০ মেট্রিক টন। বেসরকারি খাতের ঢাকা-বরিশালসহ দক্ষিণাঞ্চলের বিভিন্ন নৌরুটের বিলাসবহুল যাত্রীবাহী লঞ্চগুলোর ওজন ৭০০ থেকে ১ হাজার ৫০০ মেট্রিক টন পর্যন্ত।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক অপরাধ ©
A Sister Concern of Prachi 2020 Ltd