1. admin@dailyoporadh.com : admin :
চার দশক পার করা বিএনপির নানা হিসাব-নিকাশ - দৈনিক অপরাধ
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৬:৫৯ পূর্বাহ্ন
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৬:৫৯ পূর্বাহ্ন
শিরোনাম :
সাম্প্রদায়িক শক্তি মনে করে, ঠিক একাত্তরের মতো টার্গেট করে সংখ্যালঘুদের ওপর হামলা চালিয়ে তাদের দেশ থেকে বের করে দেওয়া যায় কক্সবাজারের উখিয়ার থাইনখালী রোহিঙ্গা শিবিরে দুটি সন্ত্রাসী গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ ও গোলাগুলির ঘটনায় সাত জন নিহত ও ১০ জন আহত হয়েছেন দ্বিতীয় ধাপে সারা দেশে ৮৪৮টি ইউনিয়ন পরিষদে (ইউপি) নির্বাচন হতে যাচ্ছে কক্সবাজারে আটক হওয়া ব্যক্তিই কুমিল্লার ইকবাল হোসেন, পুলিশ সুপার (এসপি) উজানের পাহাড়ি ঢল আর দুই দিনের বর্ষণে লালমনিরহাটে তিস্তার পানিতে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে দুর্গাপূজার অষ্টমীর দিন কুমিল্লা নগরের নানুয়া দিঘির উত্তর পাড়ের অস্থায়ী পূজামণ্ডপে ইকবাল হোসেন (৩৫) পবিত্র কোরআন রেখেছিলেন বলে পুলিশ জানিয়েছে রাজনৈতিক পৃষ্ঠপোষকতার জন্যই দেশে সাম্প্রদায়িকতার বিস্তার ঘটছে বলে মনে করেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলিউড তারকা শাহরুখ খানের বাড়িতে তল্লাশি চালাতে ঢুকেছেন ভারতের মাদক নিয়ন্ত্রণ ব্যুরোর (এনসিবি) কর্মকর্তারা দেশের ১২ থেকে ১৭ বছর বয়সী স্কুলশিক্ষার্থীদের টিকা দেওয়া শুরু হয়েছে, ক্রমান্বয়ে দেশের সব মানুষই টিকা পাবে দেশের দ্বিতীয় শীর্ষ মোবাইল অপারেটর রবি আজিয়াটা তাদের সব মোবাইল নেটওয়ার্ক টাওয়ার বিক্রি করে দিচ্ছে

চার দশক পার করা বিএনপির নানা হিসাব-নিকাশ

জুয়েল দাস।
  • আপডেট সময় : বুধবার, ১ সেপ্টেম্বর, ২০২১
  • ৪১ বার পঠিত

নির্বাচনের প্রস্তুতি, নাকি আন্দোলন। জামায়াতসহ ধর্মভিত্তিক দলগুলোর সঙ্গে দূরত্ব, না সখ্য। প্রতিবেশী দেশের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে নীতি কী হবে। এমন গুরুত্বপূর্ণ অনেকগুলো বিষয় এখনো স্পষ্ট নয় বিএনপির রাজনৈতিক নীতি-কৌশলে। পর্যবেক্ষকেরা বলছেন, প্রায় ১৫ বছর ধরে ক্ষমতার বাইরে থাকা দলটি এখন অনেকটা দিশাহীন অবস্থার মধ্যে আছে।

আজ ১ সেপ্টেম্বর, বিএনপির ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী। চার দশক পার করা দলটির নেতা-কর্মীদের অনেকে বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটের নানা হিসাব-নিকাশে বিএনপির ভবিষ্যৎ নিয়ে উদ্বেগে পড়েছেন। তাঁরা মনে করছেন, রাজনীতিতে বিএনপি এখন বিশেষ ভূমিকায় নেই। আঞ্চলিক ও আন্তর্জাতিক শক্তিগুলোর সঙ্গে সম্পর্কের দিকটি এখনো স্পষ্ট নয়। দলের অভ্যন্তরীণ দুর্বলতাও কাটেনি। এর মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় ঘনিয়ে আসছে। ২০২৩ সালের ডিসেম্বরে এই নির্বাচন হওয়ার কথা। তখন বিএনপির বয়স হবে ৪৫–এর বেশি। কিন্তু ওই নির্বাচনের জন্য বিএনপি কতটা প্রস্তুত, সে প্রশ্ন উঠেছে নেতা-কর্মীদের মধ্যে।

পুনর্গঠন, অসন্তোষ

বহুদিন ধরে বিএনপিতে সাংগঠনিক পুনর্গঠনের কাজ চলছে। পাশাপাশি ছাত্রদল, যুবদল ও স্বেচ্ছাসেবক দলেরও পুনর্গঠন চলছে। কিন্তু যে প্রক্রিয়ায় এই পুনর্গঠন হচ্ছে, তা দলকে সংগঠিত করার পরিবর্তে বিশৃঙ্খলা সৃষ্টি করছে বলে মাঠপর্যায়ের নেতা-কর্মীদের অনেকে অভিযোগ তুলছেন। যার সর্বশেষ দৃষ্টান্ত গত আগস্ট মাসে বিএনপির কেন্দ্রীয় সহস্বেচ্ছাসেবা–বিষয়ক সম্পাদক সামসুজ্জামানসহ সিলেটে দলের বিভিন্ন পর্যায়ের দেড় শতাধিক নেতার পদত্যাগ। স্বেচ্ছাসেবক দলের সিলেটে জেলা ও মহানগর কমিটিতে ‘ত্যাগীরা মূল্যায়ন না পাওয়ার’ অভিযোগ তুলে এই পদত্যাগের ঘটনা ঘটে।

বিএনপির সূত্র জানায়, দলে শীর্ষ নেতৃত্বের নির্দেশনায় গঠিত একাধিক প্রতিনিধিদল এই পুনর্গঠন প্রক্রিয়ায় যুক্ত। তারা এলাকায় গিয়ে খোঁজখবর নিয়ে কমিটি করছে। কিন্তু এই পুনর্গঠনের প্রক্রিয়া নিয়ে নেতা-কর্মীদের মধ্যে ক্ষোভ-অসন্তোষ দেখা দিয়েছে।

দলের নেতারা বলছেন, একটি রাজনৈতিক দলের কমিটি গঠনে তিনটি পন্থা হতে পারে। প্রথমত, সম্মেলনের মাধ্যমে ভোটাভুটি করে। সেটা না হলে এলাকায় দলের প্রতিষ্ঠিত এক বা একাধিক নেতার অভিভাবকত্বে কমিটি হতে পারে। সেটাও সম্ভব না হলে শীর্ষ নেতৃত্বের গোপন জরিপেও কমিটি হতে পারে। কিন্তু যে প্রক্রিয়ায় কমিটি দেওয়া হচ্ছে, তাতে না হচ্ছে তৃণমূলে গণতন্ত্র চর্চা, না এলাকায় দলের প্রতিষ্ঠিত নেতাদের অভিভাবককে কেন্দ্র করে কমিটি হচ্ছে। শীর্ষ পর্যায় থেকে নিয়োগকৃত প্রতিনিধিদল এলাকায় এলাকায় গিয়ে নেতৃত্ব ঠিক করে দিচ্ছেন। এটা করতে গিয়ে কোনো কোনো ক্ষেত্রে অসততা ও অনৈতিকতার অভিযোগ উঠছে, ফলে একটা অংশের মধ্যে ক্ষোভের সৃষ্টি হচ্ছে। অন্যদিকে এলাকায় অভিভাবক পর্যায়ের নেতারা মনে করছেন, শীর্ষ নেতৃত্ব তাঁদের গুরুত্বহীন মনে করছেন। যদিও এ বিষয়ে নেতাদের কেউ প্রকাশ্যে কিছু বলতে চান না।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির একাধিক কেন্দ্রীয় নেতা ও সাবেক সাংসদ বলেন, সমস্যা হচ্ছে কমিটি দেওয়ার সময় নিয়োগকৃত নেতারা শীর্ষ নেতৃত্বের নাম ব্যবহার করছেন। ফলে এক পক্ষ ভাবছে, শীর্ষ নেতৃত্বের পছন্দে তিনি নেতা হয়েছেন, অন্যরা মনে করছেন শীর্ষ নেতৃত্বের কারণে তিনি বাদ পড়েছেন। এটা দলের জন্য ক্ষতিকর প্রক্রিয়া।

অবশ্য এই প্রক্রিয়াকে সমর্থনকারীরা বলছেন, দলকে নিয়ন্ত্রণে রাখার জন্য শীর্ষ নেতৃত্ব এই কৌশল নিয়েছেন।

 

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক অপরাধ ©
A Sister Concern of Prachi 2020 Ltd