1. admin@dailyoporadh.com : admin :
আর্জেন্টিনার কোচ হচ্ছেন গার্দিওলা - দৈনিক অপরাধ
রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ০৫:৫৮ পূর্বাহ্ন
রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ০৫:৫৮ পূর্বাহ্ন
শিরোনাম :
ইকবাল কার প্ররোচনায় পূজামণ্ডপে পবিত্র কোরআন রেখেছিলেন, তা বলেননি বাংলাদেশের সঙ্গে তুরস্কের বাণিজ্যিক সম্পর্ক করোনা মহামারির মধ্যেও খুব একটা ক্ষতিগ্রস্ত হয়নি বলে জানিয়েছেন তুরস্কের রাষ্ট্রদূত ধর্মীয় সম্প্রীতিতে বাংলাদেশকে পৃথিবীর ‘নাম্বার ওয়ান’ বা সেরা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন করোনা সংক্রমণে ৯ জনের মৃত্যু হয়েছে, এ সময় নতুন রোগী শনাক্ত হয়েছে ২৭৮ জন। চেক জালিয়াতির মাধ্যমে যশোর শিক্ষা বোর্ডের ব্যাংক হিসাব থেকে আরও আড়াই কোটি টাকা আত্মসাত সারা দেশে প্রতিমা, পূজামণ্ডপ, মন্দিরে হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগের প্রতিবাদে গণ–অনশন, গণ–অবস্থান ও বিক্ষোভ মিছিল করছেন সনাতন ধর্মাবলম্বীরা উচ্চমাধ্যমিক বা এইচএসসি পরীক্ষার ফরম পূরণের জন্য আবার সুযোগ দিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড সাম্প্রদায়িক শক্তি মনে করে, ঠিক একাত্তরের মতো টার্গেট করে সংখ্যালঘুদের ওপর হামলা চালিয়ে তাদের দেশ থেকে বের করে দেওয়া যায় কক্সবাজারের উখিয়ার থাইনখালী রোহিঙ্গা শিবিরে দুটি সন্ত্রাসী গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ ও গোলাগুলির ঘটনায় সাত জন নিহত ও ১০ জন আহত হয়েছেন দ্বিতীয় ধাপে সারা দেশে ৮৪৮টি ইউনিয়ন পরিষদে (ইউপি) নির্বাচন হতে যাচ্ছে

আর্জেন্টিনার কোচ হচ্ছেন গার্দিওলা

লিংকন
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৬ আগস্ট, ২০২১
  • ৪১ বার পঠিত

আর্জেন্টিনা, ব্রাজিল না স্পেন?

সামাজিক যোগাযোগমাধ্যমে এমন গুঞ্জন চলছে। যদিও অবস্থা দেখে ‘গাছে কাঁঠাল গোঁফে তেল’ মনে হতে পারে। পেপ গার্দিওলা ম্যানচেস্টার সিটি ছাড়তে চান ২০২৩ সালে। স্প্যানিশ কোচ এরপর কোথায় তরি ভেড়াবেন—সে প্রশ্নে অনেকেই খুঁজে নিচ্ছেন এ তিন দলকে। কারণ?

২০২৩ সালের পর কোনো জাতীয় দলের কোচ হওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন গার্দিওলা। অনেকের কাছেই তাই তাঁর পরবর্তী গন্তব্য হিসেবে দেখছেন এই দলগুলোর ডাগআউটকে।

ম্যানচেস্টার সিটির সঙ্গে ২০২৩ সালে গার্দিওলার বর্তমান চুক্তির মেয়াদ ফুরোবে। ২০১৬ সালে ক্লাবটির কোচের দায়িত্ব নিয়েছেন তিনি। ইংলিশ ক্লাবটির সঙ্গে চুক্তির মেয়াদ ফুরোনোর পরই যে গার্দিওলা কোনো জাতীয় দল বেছে নেবেন তা নয়।

একটু বিশ্রামও নিতে চান তিনি, ‘সাত বছর এই দলে থাকার পর একটু থামতে চাই। এত দিন এক জায়গায় থাকার পর একটু বিশ্রাম নিতে চাই। একটু থেমে দেখতে চাই আমরা কী করেছি এবং অন্য কোচদের কাছ থেকে কী শেখা যায়। ’

এই শেখার পর্যায়টা শেষ হলে যে নতুন কিছু করতে চান গার্দিওলা সেটা জানিয়েছেন। বলেছেন, জাতীয় দলের কোচিং করানোর অভিজ্ঞতাটাও পেতে চান। ব্রাজিলিয়ান এক আর্থিক প্রতিষ্ঠান এক্সপি ইনভেস্তিমেন্তোসের একটি অনলাইন অনুষ্ঠানে অংশ নেওয়া গার্দিওলা বলেছেন, ‘পরবর্তী ধাপ হলো জাতীয় দলের কোচিং করানোর; যদি তেমন সুযোগ আসে। এই প্রক্রিয়ায় (বিশ্রাম ও শেখার) যদি সুযোগ আসে, কোনো জাতীয় দলের কোচ হওয়ার আমার ভালোই লাগবে। ইউরো খেলে কিংবা কোপা আমেরিকা অথবা বিশ্বকাপ খেলে এমন কোনো দলের। এমন দলের দায়িত্ব নেওয়ার অভিজ্ঞতা নিতে চাই।’
গার্দিওলা নিজে অবশ্য ব্রাজিলের কোচ হওয়ার সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন। কারণ, ব্রাজিলিয়ান ফুটবলে জাতীয় দলের কোচ বেছে নেওয়ার ঐতিহ্য সম্পূর্ণ ঘরোয়ানির্ভর—‘জাতীয় দলই হবে পরবর্তী ধাপ। আমার মনে হয় ব্রাজিলের কোচ হবেন ব্রাজিলিয়ান। আমার মনে হয় না, কোনো বিদেশি ব্রাজিলের মতো দলের দায়িত্ব নেবেন।’

ব্রাজিলের দায়িত্ব যদি না নেন, সে ক্ষেত্রে কিন্তু আর্জেন্টিনার পাল্লাই ভারী হচ্ছে। স্পেনের কোচ হিসেবে লুইস এনরিকের দাপটের মুহূর্তে অন্য কাউকে কোচ হিসেবে ভাবা যাচ্ছে না।
সিটির হয়ে তিনবার প্রিমিয়ার লিগ জিতেছেন গার্দিওলা। গত মৌসুমে দলকে তুলেছেন চ্যাম্পিয়নস লিগ ফাইনালে। বার্সেলোনা কোচ হিসেবে শুধু লা লিগা নয়, জিতেছেন চ্যাম্পিয়নস লিগও। বায়ার্নের কোচ হয়ে বুন্দেসলিগা জিতলেও চ্যাম্পিয়নস লিগ জেতা হয়নি। সাফল্যে মোড়ানো কোচিং ক্যারিয়ারে গার্দিওলা কখনো কোনো জাতীয় দলের কোচের দায়িত্ব নেননি। ২০১২ সালে বার্সেলোনা কোচের দায়িত্ব ছাড়ার পর প্রায় এক বছর বিশ্রাম নিয়েছিলেন গার্দিওলা।

গার্দিওলার এ মন্তব্য সিটির জন্য একই দিনের জোড়া ধাক্কার শেষটা—হ্যারি কেইনকে কেনার জন্য ছুটছিল সিটি। কেইন কালই বলে দিয়েছেন, তিনি টটেনহামে থেকে যেতে চান। এরপরই গার্দিওলার এমন কথায় বিদায়ের নোটিশ পেয়ে গেল সিটি।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক অপরাধ ©
A Sister Concern of Prachi 2020 Ltd