1. admin@dailyoporadh.com : admin :
নাগালের বাইরে চলে যাচ্ছে চিনির দাম - দৈনিক অপরাধ
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৯:৪৩ পূর্বাহ্ন
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৯:৪৩ পূর্বাহ্ন
শিরোনাম :
সাম্প্রদায়িক শক্তি মনে করে, ঠিক একাত্তরের মতো টার্গেট করে সংখ্যালঘুদের ওপর হামলা চালিয়ে তাদের দেশ থেকে বের করে দেওয়া যায় কক্সবাজারের উখিয়ার থাইনখালী রোহিঙ্গা শিবিরে দুটি সন্ত্রাসী গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ ও গোলাগুলির ঘটনায় সাত জন নিহত ও ১০ জন আহত হয়েছেন দ্বিতীয় ধাপে সারা দেশে ৮৪৮টি ইউনিয়ন পরিষদে (ইউপি) নির্বাচন হতে যাচ্ছে কক্সবাজারে আটক হওয়া ব্যক্তিই কুমিল্লার ইকবাল হোসেন, পুলিশ সুপার (এসপি) উজানের পাহাড়ি ঢল আর দুই দিনের বর্ষণে লালমনিরহাটে তিস্তার পানিতে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে দুর্গাপূজার অষ্টমীর দিন কুমিল্লা নগরের নানুয়া দিঘির উত্তর পাড়ের অস্থায়ী পূজামণ্ডপে ইকবাল হোসেন (৩৫) পবিত্র কোরআন রেখেছিলেন বলে পুলিশ জানিয়েছে রাজনৈতিক পৃষ্ঠপোষকতার জন্যই দেশে সাম্প্রদায়িকতার বিস্তার ঘটছে বলে মনে করেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলিউড তারকা শাহরুখ খানের বাড়িতে তল্লাশি চালাতে ঢুকেছেন ভারতের মাদক নিয়ন্ত্রণ ব্যুরোর (এনসিবি) কর্মকর্তারা দেশের ১২ থেকে ১৭ বছর বয়সী স্কুলশিক্ষার্থীদের টিকা দেওয়া শুরু হয়েছে, ক্রমান্বয়ে দেশের সব মানুষই টিকা পাবে দেশের দ্বিতীয় শীর্ষ মোবাইল অপারেটর রবি আজিয়াটা তাদের সব মোবাইল নেটওয়ার্ক টাওয়ার বিক্রি করে দিচ্ছে

নাগালের বাইরে চলে যাচ্ছে চিনির দাম

জুয়েল দাস।
  • আপডেট সময় : মঙ্গলবার, ২৪ আগস্ট, ২০২১
  • ৪৩ বার পঠিত

দেশের বাজারে ভোজ্যতেলের পর নাগালের বাইরে চলে যাচ্ছে চিনির দামও। খুচরা বাজারে প্রতি কেজি খোলা চিনির দাম ৪ থেকে ৫ টাকা বেড়ে এখন ৭৮ থেকে ৮০ টাকায় দাঁড়িয়েছে। আর প্যাকেটজাত চিনি প্রতি কেজি ৮৪ টাকা চাইছেন বিক্রেতারা।

সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) বাজারদরের তালিকা অনুযায়ী, বাজারে চিনির কেজি এখন ৭৫ থেকে ৮০ টাকা। গত বছর এ সময়ে একই চিনি কেজিপ্রতি ৫৮ থেকে ৬৫ টাকা ছিল। এক বছরে পণ্যটির দাম বেড়েছে প্রায় ২৬ শতাংশ।

চিনি আমদানিকারক ও পাইকারি ব্যবসায়ীরা বলছেন, বিশ্ববাজারে অস্থিরতার কারণে চিনির দাম বাড়ছে। আর দর এত বেশি হওয়ার আরেকটি কারণ উচ্চ করহার। অবশ্য বিক্রেতারা বলছেন, বিশ্ববাজারে দাম বাড়লেও নতুন দরের চিনি এখনো দেশে আসেনি। আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার সুযোগ নিয়ে ব্যবসায়ীরা আগে কেনা চিনিই বেশি দামে বিক্রি করছেন।

মৌলভীবাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক গোলাম মাওলা প্রথম আলোকে বলেন, সম্প্রতি আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত চিনির দাম বেড়ে গেছে জানিয়ে কোম্পানিগুলো বাড়তি দর চাইছে। এ কারণে পাইকারি বাজারও বাড়তি। তিনি বলেন, পাইকারি বাজারে গতকাল সোমবার চিনির দাম ছিল প্রতি কেজি ৭৪ টাকা।

কারওয়ান বাজারের কিচেন মার্কেটে গতকাল প্রতি বস্তা (৫০ কেজি) চিনি ৩ হাজার ৬৫০ থেকে ৩ হাজার ৭০০ টাকায় বিক্রি করতে দেখা যায়, প্রতি কেজি ৭৩-৭৪ টাকা।

দেশে বছরে ১৪ লাখ টনের মতো পরিশোধিত চিনির চাহিদা রয়েছে। এর প্রায় পুরোটাই আমদানি করতে হয়। পাঁচ থেকে ছয়টি প্রতিষ্ঠান অপরিশোধিত চিনি আমদানি করে তা পরিশোধনের পর বাজারে ছাড়ে।
২০১৯-২০ অর্থবছরের বাজেটে অপরিশোধিত চিনির টনপ্রতি আমদানি শুল্ক ২ হাজার থেকে বাড়িয়ে ৩ হাজার টাকা করা হয়। আবার নিয়ন্ত্রণমূলক শুল্ক ১০ শতাংশ বাড়িয়ে করা হয় ৩০ শতাংশ। এ ছাড়া আমদানি পর্যায়ে ৫ শতাংশ করে অগ্রিম কর (এটি) ও অগ্রিম আয়কর (এআইটি) আরোপ করা হয়। চিনির করকাঠামো এমন যে বিশ্ববাজারে দাম বাড়লে আমদানিতে কর বেড়ে যায়।

ইন্টারন্যাশনাল সুগার অর্গানাইজেশনের (আইএসও) ওয়েবসাইটে দেওয়া তালিকা অনুযায়ী, চলতি বছরের শুরু থেকেই সাদা চিনির টনপ্রতি দর ৪৫০ ডলারের আশপাশে ছিল। গত কয়েক দিনে তা ৫০০ ডলার ছাড়িয়ে যায়।

চিনি আমদানিকারক শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান সিটি গ্রুপের পরিচালক বিশ্বজিৎ সাহা বলেন, বিশ্ববাজারের চিনির দাম বেড়ে যাওয়ার পাশাপাশি জাহাজভাড়াও অনেক বেড়ে গেছে। এ কারণে ব্যয় বেড়েছে। তিনি বলেন, প্রতি কেজি চিনিতে এখন ২৮ টাকার মতো কর দিতে হয়।

দেশে ভোজ্যতেল এখন রেকর্ড দামে বিক্রি হচ্ছে। টিসিবির হিসাবে, এক বছর আগের তুলনায় এখন সয়াবিন ও পাম তেলের দাম ৩৮ থেকে ৭০ শতাংশ বেশি। মানুষকে পাঁচ লিটারের এক বোতল সয়াবিন তেল কিনতে হচ্ছে ৭০০ টাকা দরে, যা এক বছর আগে ৫০০ টাকার মধ্যে ছিল।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক অপরাধ ©
A Sister Concern of Prachi 2020 Ltd