1. admin@dailyoporadh.com : admin :
‘দীর্ঘমেয়াদি যুদ্ধের’ প্রস্তুতি নিচ্ছে; কিন্তু তালেবানের সঙ্গে আলোচনার চেষ্টা - দৈনিক অপরাধ
রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ০৬:২৬ পূর্বাহ্ন
রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ০৬:২৬ পূর্বাহ্ন
শিরোনাম :
ইকবাল কার প্ররোচনায় পূজামণ্ডপে পবিত্র কোরআন রেখেছিলেন, তা বলেননি বাংলাদেশের সঙ্গে তুরস্কের বাণিজ্যিক সম্পর্ক করোনা মহামারির মধ্যেও খুব একটা ক্ষতিগ্রস্ত হয়নি বলে জানিয়েছেন তুরস্কের রাষ্ট্রদূত ধর্মীয় সম্প্রীতিতে বাংলাদেশকে পৃথিবীর ‘নাম্বার ওয়ান’ বা সেরা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন করোনা সংক্রমণে ৯ জনের মৃত্যু হয়েছে, এ সময় নতুন রোগী শনাক্ত হয়েছে ২৭৮ জন। চেক জালিয়াতির মাধ্যমে যশোর শিক্ষা বোর্ডের ব্যাংক হিসাব থেকে আরও আড়াই কোটি টাকা আত্মসাত সারা দেশে প্রতিমা, পূজামণ্ডপ, মন্দিরে হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগের প্রতিবাদে গণ–অনশন, গণ–অবস্থান ও বিক্ষোভ মিছিল করছেন সনাতন ধর্মাবলম্বীরা উচ্চমাধ্যমিক বা এইচএসসি পরীক্ষার ফরম পূরণের জন্য আবার সুযোগ দিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড সাম্প্রদায়িক শক্তি মনে করে, ঠিক একাত্তরের মতো টার্গেট করে সংখ্যালঘুদের ওপর হামলা চালিয়ে তাদের দেশ থেকে বের করে দেওয়া যায় কক্সবাজারের উখিয়ার থাইনখালী রোহিঙ্গা শিবিরে দুটি সন্ত্রাসী গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ ও গোলাগুলির ঘটনায় সাত জন নিহত ও ১০ জন আহত হয়েছেন দ্বিতীয় ধাপে সারা দেশে ৮৪৮টি ইউনিয়ন পরিষদে (ইউপি) নির্বাচন হতে যাচ্ছে

‘দীর্ঘমেয়াদি যুদ্ধের’ প্রস্তুতি নিচ্ছে; কিন্তু তালেবানের সঙ্গে আলোচনার চেষ্টা

দৈনিক অপরাধ ডেস্ক।
  • আপডেট সময় : মঙ্গলবার, ২৪ আগস্ট, ২০২১
  • ৪৫ বার পঠিত

দুই দশক পর আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করে যুক্তরাষ্ট্র। এরপরের ইতিহাস মোটামুটি সবারই জানা। খুব দ্রুত আফগানিস্তানের ক্ষমতার পালাবদল ঘটে যায়। আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিয়ে নেয় তালেবান। এর মধ্যেই তালেবানবিরোধী কয়েকটি সংগঠন প্রতিরোধের ডাক দিলেও বলছে, আলোচনার জন্যও তারা প্রস্তুত; আলোচনাই তাদের প্রথম অগ্রাধিকার।

তালেবানবিরোধী গোষ্ঠীর এক মুখপাত্র এএফপিকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, সাবেক আফগান সরকারের সেনারা একটি সুরক্ষিত উপত্যকায় প্রতিরোধ আন্দোলন গড়ে তুলতে ‘দীর্ঘমেয়াদি যুদ্ধের’ প্রস্তুতি নিচ্ছে; কিন্তু তালেবানের সঙ্গে আলোচনার জন্যও তারা চেষ্টা চালাচ্ছে।
আফগানিস্তানের সশস্ত্র গোষ্ঠী ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্ট অব আফগানিস্তান (এনআরএফ) দাবি করেছে, তাদের হাজারো সেনা তালেবানের বিরুদ্ধ লড়াইয়ে প্রস্তুত। তবে সংগঠনটি এও বলছে, তারা তালেবানের সঙ্গে আলোচনাও চালিয়ে যেতে চায়।
এনআরএফের বৈদেশিক সম্পর্কবিষয়ক প্রধান আলী নাজরি বিবিসিকে বলেন, তাঁরা শান্তিপূর্ণ আলোচনা চালিয়ে যেতে আগ্রহী। কিন্তু আলোচনা বিফল হলে কোনো রকমের সহিংসতা সহ্য করবে না বলে হুঁশিয়ার করেন আলী নাজরি।

এদিকে তালেবানের পক্ষ থেকে দাবি করা হয়েছে, তারা এনআরএফের পানশির উপত্যকার দুর্গ ঘিরে ফেলেছে এবং সেখানে থাকা এনআরএফ যোদ্ধাদের অবরুদ্ধ করে রেখেছে।

এনআরএফের এক মুখপাত্র বলেন, তালেবান যোদ্ধারা রাজধানী কাবুলের উত্তর-পূর্বাঞ্চলের দিকে অগ্রসর হচ্ছে।
গত সপ্তাহে রোববার আফগানিস্তানের রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার এক দিন পর মঙ্গলবার প্রথমবার সংবাদ সম্মেলন করে তালেবান। সেখানে তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেন, ‘আমরা এটা স্পষ্ট করতে চাই, আফগানিস্তান আর কোনো যুদ্ধক্ষেত্র নয়। যারাই এত দিন আমাদের বিরুদ্ধে লড়াই করেছে, সবাইকে আমরা ক্ষমা করে দিয়েছি। শত্রুতার দিন শেষ হয়েছে। দেশের ভেতরে বা বাইরে, কোথাও কোনো শত্রু চাই না।’

২০ বছর ধরে তালেবানের মুখপাত্রের দায়িত্ব পালন করে আসা জাবিউল্লাহ মুজাহিদ এই সংবাদ সম্মেলনের মাধ্যমেই প্রথমবার ক্যামেরার সামনে আসেন। সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, আফগানিস্তানে আর সংঘাত চায় না তালেবান। দেশের ভেতর ও বাইরে আর কাউকে শত্রু হিসেবে চায় না। তারা সবাইকে ক্ষমা করে দিয়েছে।
সম্প্রতি আফগানিস্তানের বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে বৈঠক করেছে তালেবান। তালেবান ঘোষণা দিয়েছে, সামনের সপ্তাহেই তারা সরকার গঠনের রূপরেখা প্রকাশ করবে। সেখানে কারা থাকবে বা সরকারপ্রধান কে হবেন, এ বিষয়ে স্পষ্ট করা হয়নি।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক অপরাধ ©
A Sister Concern of Prachi 2020 Ltd