1. admin@dailyoporadh.com : admin :
করোনাকালে চিকিৎসক-নার্সদের কাজকে কঠিন করে তুলছে হাসপাতালে নষ্ট, অব্যবহৃত যন্ত্র - দৈনিক অপরাধ
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ১১:৫০ পূর্বাহ্ন
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ১১:৫০ পূর্বাহ্ন
শিরোনাম :
উচ্চমাধ্যমিক বা এইচএসসি পরীক্ষার ফরম পূরণের জন্য আবার সুযোগ দিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড সাম্প্রদায়িক শক্তি মনে করে, ঠিক একাত্তরের মতো টার্গেট করে সংখ্যালঘুদের ওপর হামলা চালিয়ে তাদের দেশ থেকে বের করে দেওয়া যায় কক্সবাজারের উখিয়ার থাইনখালী রোহিঙ্গা শিবিরে দুটি সন্ত্রাসী গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ ও গোলাগুলির ঘটনায় সাত জন নিহত ও ১০ জন আহত হয়েছেন দ্বিতীয় ধাপে সারা দেশে ৮৪৮টি ইউনিয়ন পরিষদে (ইউপি) নির্বাচন হতে যাচ্ছে কক্সবাজারে আটক হওয়া ব্যক্তিই কুমিল্লার ইকবাল হোসেন, পুলিশ সুপার (এসপি) উজানের পাহাড়ি ঢল আর দুই দিনের বর্ষণে লালমনিরহাটে তিস্তার পানিতে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে দুর্গাপূজার অষ্টমীর দিন কুমিল্লা নগরের নানুয়া দিঘির উত্তর পাড়ের অস্থায়ী পূজামণ্ডপে ইকবাল হোসেন (৩৫) পবিত্র কোরআন রেখেছিলেন বলে পুলিশ জানিয়েছে রাজনৈতিক পৃষ্ঠপোষকতার জন্যই দেশে সাম্প্রদায়িকতার বিস্তার ঘটছে বলে মনে করেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলিউড তারকা শাহরুখ খানের বাড়িতে তল্লাশি চালাতে ঢুকেছেন ভারতের মাদক নিয়ন্ত্রণ ব্যুরোর (এনসিবি) কর্মকর্তারা দেশের ১২ থেকে ১৭ বছর বয়সী স্কুলশিক্ষার্থীদের টিকা দেওয়া শুরু হয়েছে, ক্রমান্বয়ে দেশের সব মানুষই টিকা পাবে

করোনাকালে চিকিৎসক-নার্সদের কাজকে কঠিন করে তুলছে হাসপাতালে নষ্ট, অব্যবহৃত যন্ত্র

জুয়েল দাস।
  • আপডেট সময় : সোমবার, ২৩ আগস্ট, ২০২১
  • ৪২ বার পঠিত

৩২ হাসপাতালের ৬৫ যন্ত্র অচল, অব্যবহৃত

যন্ত্র অচল ও অব্যবহৃত:

৩৮টি এক্স-রে

৯টি আলট্রাসনোগ্রাফি

৬টি অটোক্লেভ

৫টি অ্যাম্বুলেন্সও অচল হয়ে আছে

৫টি অস্ত্রোপচারকক্ষও ব্যবহৃত হচ্ছে না

করোনাকালে চিকিৎসক-নার্সদের কাজকে আরও কঠিন করে তুলছে হাসপাতালে নষ্ট, অব্যবহৃত যন্ত্রের দীর্ঘ তালিকা। দেশের অন্তত ৩২টি হাসপাতালে ৬৫টি যন্ত্র দীর্ঘদিন ধরে অচল ও অব্যবহৃত পড়ে আছে। এগুলোর মধ্যে আছে এক্স-রে, আলট্রাসনোগ্রাফি, অ্যানেসথেসিয়া, ল্যাপারোস্কপি, স্টেরিলাইজার, অটোক্লেভ, ডায়াথার্মিসহ অন্যান্য সরঞ্জাম। ফলে সংশ্লিষ্ট এলাকার মানুষ চিকিৎসাসুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন।

মেডিকেল কলেজ হাসপাতাল, জেলার সদর হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে  প্রতিনিধিরা খোঁজ নিয়ে জেনেছেন, কিছু যন্ত্র নষ্ট। আর কিছু যন্ত্র লোকবলের অভাবে ব্যবহার করা যাচ্ছে না। হাসপাতালগুলোতে ৩৮টি এক্স-রে, ৯টি আলট্রাসনোগ্রাফি, ৬টি অটোক্লেভ, ৩টি ডায়াথার্মি, ২টি স্টেরিলাইজার, ৫টি অ্যানেসথেসিয়া, ১টি ল্যাপারোস্কপি ও ১টি এমআরআই যন্ত্র অচল অথবা অব্যবহৃত অবস্থায় আছে। ৫টি অ্যাম্বুলেন্সও আছে অচল হয়ে। ব্যবহৃত হচ্ছে না পাঁচটি অস্ত্রোপচারকক্ষও। গত বৃহস্পতিবার পর্যন্ত এসব যন্ত্র সচল হয়নি।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল) ফরিদ হোসেন মিয়া গত শনিবার বলেন, যন্ত্রপাতি নষ্ট হলে তা মেরামত করে একমাত্র রাষ্ট্রীয় প্রতিষ্ঠান নিমিউ (ন্যাশনাল ইলেকট্রো–মেডিকেল ইকুইপমেন্ট মেইনটেন্যান্স ওয়ার্কশপ অ্যান্ড ট্রেনিং সেন্টার)। আর মেরামত সম্ভব না হলে তা বদলে নতুন যন্ত্র স্থাপনের কথাও নিমিউ জানায়। তাই কোনো হাসপাতাল থেকে যন্ত্র নষ্টের তথ্য পেলেই স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে নিমিউকে চিঠি দিয়ে জানানো হয়। এটি একটি চলমান প্রক্রিয়া। নিয়মিতভাবেই বিভিন্ন হাসপাতালে যন্ত্র মেরামত ও নতুন স্থাপনের কাজ চলছে।

 

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক অপরাধ ©
A Sister Concern of Prachi 2020 Ltd