1. admin@dailyoporadh.com : admin :
বরিশালের ঘটনা একান্তই স্থানীয়: তথ্যমন্ত্রী - দৈনিক অপরাধ
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৬:৪১ পূর্বাহ্ন
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৬:৪১ পূর্বাহ্ন
শিরোনাম :
সাম্প্রদায়িক শক্তি মনে করে, ঠিক একাত্তরের মতো টার্গেট করে সংখ্যালঘুদের ওপর হামলা চালিয়ে তাদের দেশ থেকে বের করে দেওয়া যায় কক্সবাজারের উখিয়ার থাইনখালী রোহিঙ্গা শিবিরে দুটি সন্ত্রাসী গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ ও গোলাগুলির ঘটনায় সাত জন নিহত ও ১০ জন আহত হয়েছেন দ্বিতীয় ধাপে সারা দেশে ৮৪৮টি ইউনিয়ন পরিষদে (ইউপি) নির্বাচন হতে যাচ্ছে কক্সবাজারে আটক হওয়া ব্যক্তিই কুমিল্লার ইকবাল হোসেন, পুলিশ সুপার (এসপি) উজানের পাহাড়ি ঢল আর দুই দিনের বর্ষণে লালমনিরহাটে তিস্তার পানিতে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে দুর্গাপূজার অষ্টমীর দিন কুমিল্লা নগরের নানুয়া দিঘির উত্তর পাড়ের অস্থায়ী পূজামণ্ডপে ইকবাল হোসেন (৩৫) পবিত্র কোরআন রেখেছিলেন বলে পুলিশ জানিয়েছে রাজনৈতিক পৃষ্ঠপোষকতার জন্যই দেশে সাম্প্রদায়িকতার বিস্তার ঘটছে বলে মনে করেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলিউড তারকা শাহরুখ খানের বাড়িতে তল্লাশি চালাতে ঢুকেছেন ভারতের মাদক নিয়ন্ত্রণ ব্যুরোর (এনসিবি) কর্মকর্তারা দেশের ১২ থেকে ১৭ বছর বয়সী স্কুলশিক্ষার্থীদের টিকা দেওয়া শুরু হয়েছে, ক্রমান্বয়ে দেশের সব মানুষই টিকা পাবে দেশের দ্বিতীয় শীর্ষ মোবাইল অপারেটর রবি আজিয়াটা তাদের সব মোবাইল নেটওয়ার্ক টাওয়ার বিক্রি করে দিচ্ছে

বরিশালের ঘটনা একান্তই স্থানীয়: তথ্যমন্ত্রী

জুয়েল দাস।
  • আপডেট সময় : রবিবার, ২২ আগস্ট, ২০২১
  • ৩৫ বার পঠিত

বরিশাল সদর উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) বাসভবনে হামলা ও পরবর্তী উদ্ভূত পরিস্থিতিতে প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের সংগঠন বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশন যে ভাষায় বিবৃতি দিয়েছে, সেটিকে ‘চটজলদি’ হিসেবে অভিহিত করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ। তবে এ নিয়ে কোনো সংকট নেই বলে মন্তব্য করেছেন তিনি।

আজ রোববার সচিবালয়ে এক সংবাদ ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তথ্য ও সম্প্রচারমন্ত্রী এ কথা বলেন।

সাংবাদিকের প্রশ্নের জবাবে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ বলেন, বরিশালের বিষয়টি একান্তই স্থানীয়। সেখানে ত্বরিত আইনগত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। তবে বিষয়টি তদন্তাধীন। তদন্তে বেরিয়ে আসবে, আসলে কী ঘটেছিল। এর আগে বিশেষ কিছু বলার প্রয়োজন আছে বলে মনে করেন না তিনি।

ওই ঘটনায় সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহকে প্রধান আসামি করে দুটি মামলা করা হয়েছে। আওয়ামী লীগের মেয়রকে আসামি করায় দলের ভাবমূর্তি ক্ষুণ্ন হলো কি না? আবার প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের সংগঠন বিবৃতি দিয়ে মেয়রকে গ্রেপ্তারের দাবি জানিয়েছে, এতে দল ও সরকার বিব্রত কি না? এমন প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, ‘এটি একটি স্থানীয় ঘটনা, বিচ্ছিন্ন বিষয়। মামলা যে কারও বিরুদ্ধে হতে পারে। ইতিপূর্বে অনেক মেয়রের বিরুদ্ধে মামলা হয়েছে। এটি প্রথম নয়। মামলা হলে সেটি তদন্তে বেরিয়ে না আসা পর্যন্ত এ নিয়ে কিছু বলা সমীচীন নয়। অভিযোগ দায়ের হতে পারে, অভিযোগ সঠিক কি না, সেটি তদন্তের পর বেরিয়ে আসবে।’
বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এক মন্তব্যের জবাবে তথ্যমন্ত্রী বলেন, আওয়ামী লীগের শিকড় অনেক গভীরে। জনগণের সমর্থন নিয়ে বিপুল বিজয়ের মাধ্যমে ২০০৯ সালে শেখ হাসিনা সরকার গঠন করেন। এরপর দুটি নির্বাচনে আওয়ামী লীগ নির্বাচিত হয়েই সরকার গঠন করে। ২০১৮ সালের নির্বাচনে বিএনপি অংশ নিয়ে বিরোধী দলের আসনে বসতে পারেনি। আসলে বিএনপির পায়ের তলার মাটি সরে গেছে। খালি কলসি বেশি বাজে। মির্জা ফখরুলের কথাও সে রকম। কথা বলার মধ্যেই তাঁদের রাজনীতিটা সীমাবদ্ধ হয়ে গেছে।

বরিশাল সদর ইউএনওর বাসভবনে হামলা, এরপর সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহকে প্রধান আসামি করে দুটি মামলা এবং এ ঘটনায় বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশনের কড়া ভাষার বিবৃতি আওয়ামী লীগে ব্যাপক প্রতিক্রিয়া তৈরি করেছে বলে গণমাধ্যমে খবর বেরিয়েছে।

খবর অনুযায়ী, আওয়ামী লীগের নেতারা বলছেন, অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশনের বিবৃতিতে যেভাবে আক্রমণাত্মক ভাষা প্রয়োগ করা হয়েছে, সেটা প্রকারান্তরে রাজনীতিকদের আক্রমণ করার শামিল।

অন্যদিকে প্রশাসনের সূত্রগুলো বলছে, মেয়রের চাপে দীর্ঘদিন ধরেই বরিশালের স্থানীয় প্রশাসন ক্ষুব্ধ। বুধবারের ঘটনায় প্রতিক্রিয়া প্রকাশ পেয়েছে। মেয়রসহ ওই ঘটনায় জড়িত ব্যক্তিদের বিচারের দাবিতে আমলাদের অবস্থান অনড় আছে। তবে তাঁদের সংগঠনের বিবৃতির পর আওয়ামী লীগের নেতা-কর্মীদের পক্ষ থেকে প্রতিক্রিয়া আসায় আমলাদের ভূমিকা প্রথম দিকের মতো জোরালো দেখা যাচ্ছে না।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক অপরাধ ©
A Sister Concern of Prachi 2020 Ltd