1. admin@dailyoporadh.com : admin :
বিশ্বের প্রযুক্তি খাতে ভারতীয়দের আধিপত্য বাড়ছে দিনকে দিন - দৈনিক অপরাধ
শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৮:২৭ অপরাহ্ন
শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৮:২৭ অপরাহ্ন
শিরোনাম :
কক্সবাজারের উখিয়ার থাইনখালী রোহিঙ্গা শিবিরে দুটি সন্ত্রাসী গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ ও গোলাগুলির ঘটনায় সাত জন নিহত ও ১০ জন আহত হয়েছেন দ্বিতীয় ধাপে সারা দেশে ৮৪৮টি ইউনিয়ন পরিষদে (ইউপি) নির্বাচন হতে যাচ্ছে কক্সবাজারে আটক হওয়া ব্যক্তিই কুমিল্লার ইকবাল হোসেন, পুলিশ সুপার (এসপি) উজানের পাহাড়ি ঢল আর দুই দিনের বর্ষণে লালমনিরহাটে তিস্তার পানিতে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে দুর্গাপূজার অষ্টমীর দিন কুমিল্লা নগরের নানুয়া দিঘির উত্তর পাড়ের অস্থায়ী পূজামণ্ডপে ইকবাল হোসেন (৩৫) পবিত্র কোরআন রেখেছিলেন বলে পুলিশ জানিয়েছে রাজনৈতিক পৃষ্ঠপোষকতার জন্যই দেশে সাম্প্রদায়িকতার বিস্তার ঘটছে বলে মনে করেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলিউড তারকা শাহরুখ খানের বাড়িতে তল্লাশি চালাতে ঢুকেছেন ভারতের মাদক নিয়ন্ত্রণ ব্যুরোর (এনসিবি) কর্মকর্তারা দেশের ১২ থেকে ১৭ বছর বয়সী স্কুলশিক্ষার্থীদের টিকা দেওয়া শুরু হয়েছে, ক্রমান্বয়ে দেশের সব মানুষই টিকা পাবে দেশের দ্বিতীয় শীর্ষ মোবাইল অপারেটর রবি আজিয়াটা তাদের সব মোবাইল নেটওয়ার্ক টাওয়ার বিক্রি করে দিচ্ছে রাজধানীর মুগদা জেনারেল হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে, পরে ফায়ার সার্ভিস আগুন নিয়ন্ত্রণে

বিশ্বের প্রযুক্তি খাতে ভারতীয়দের আধিপত্য বাড়ছে দিনকে দিন

জয়িতা দাস।
  • আপডেট সময় : মঙ্গলবার, ১৭ আগস্ট, ২০২১
  • ৪৭ বার পঠিত

বিশ্বের প্রযুক্তি খাতে ভারতীয়দের আধিপত্য বাড়ছে দিনকে দিন। গুগল ও মাইক্রোসফটের মতো বৃহৎ প্রযুক্তি জায়ান্ট পরিচালিত হচ্ছে ভারতীয় বংশোদ্ভূত প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) নেতৃত্বে। এ দুই মার্কিন প্রতিষ্ঠানের পাশাপাশি বহুজাতিক নানা প্রযুক্তি জায়ান্টের শীর্ষ পদে ভারতীয়দের উপস্থিতি বাড়ছে। মাইক্রোসফট, আইবিএম, অ্যাডোবের শীর্ষ পদেও আছেন ভারতীয়রা। বিশ্বের অন্যতম ১৬টি শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এখন ভারতীয় বংশোদ্ভূত। এবার এঁদের ব্যাপারে বিস্তারিত জেনে নেওয়া যাক।

সুন্দর পিচাই

সুন্দর পিচাই। ভারতের হায়দরাবাদের এই পড়ুয়া এখন গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট ইনকরপোরেশনের সিইও। তিনি ২০১৯ সাল থেকে এ দায়িত্ব পালন করে যাচ্ছেন। ভারতের আইআইটির খড়গপুরের সাবেক শিক্ষার্থী এর আগে ২০১৪ সালের আগস্টে গুগলের প্রধান হন। ১৫ বছরের বেশি সময় ধরে সুন্দর পিচাই গুগলে কাজ করার সময়ে অ্যান্ড্রয়েড, ক্রোম, গুগল ম্যাপস নিয়ে কাজ করেছেন। আর এর সুফল পাচ্ছেন সবাই। সুন্দর পিচাই এমএস করেছেন যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড থেকে। আর এমবিএ করেছেন একই দেশের ওয়ার্টন থেকে।
সত্য নাদেলা

ভারতের তেলেঙ্গানা রাজ্যর রাজধানী হায়দরাবাদে জন্ম সত্য নাদেলার। ২০১৪ সালের ফেব্রুয়ারিতে মাইক্রোসফটের সিইও হন তিনি। কয়েক দিন আগে তাঁকে মাইক্রোসফটের চেয়ারম্যানও করা হয়। এর আগে সংস্থার চেয়ারম্যান ছিলেন জন টমসন। সংস্থার বেশ কিছু গুরুত্বপূর্ণ ব্যবসায়িক সিদ্ধান্ত, যেমন লিঙ্কডইন, নুয়্যান্স কমিউনিকেশনস, জেনিম্যাক্স ইত্যাদি অধিগ্রহণে তিনি অগ্রণী ভূমিকা পালন করেন। সত্য নাদেলার বাবা আইএএস অফিসার ছিলেন। মা সংস্কৃতের অধ্যাপক।

কর্ণাটকের মণিপল ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে সত্য নাদেলা ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ডিগ্রি নেন। এরপর মার্কিন যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার জন্য পাড়ি জমান। ইউনিভার্সিটি অব উইসকনসিন থেকে কম্পিউটার সায়েন্সে এমএস করেন ১৯৯০ সালে। দুই বছর সান মাইক্রোসিস্টেমসে কাজও করেন। ১৯৯২ সালে যোগ দেন মাইক্রোসফটে। এরপর ১৯৯৬ সালে ইউনিভার্সিটি অব চিকাগো থেকে এমবিএ করেন।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক অপরাধ ©
A Sister Concern of Prachi 2020 Ltd