1. admin@dailyoporadh.com : admin :
২০২১ সালে এইচএসসি পরীক্ষার জন্য কোনো নির্বাচনী পরীক্ষা হচ্ছে না - দৈনিক অপরাধ
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ১০:০৮ পূর্বাহ্ন
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ১০:০৮ পূর্বাহ্ন
শিরোনাম :
সাম্প্রদায়িক শক্তি মনে করে, ঠিক একাত্তরের মতো টার্গেট করে সংখ্যালঘুদের ওপর হামলা চালিয়ে তাদের দেশ থেকে বের করে দেওয়া যায় কক্সবাজারের উখিয়ার থাইনখালী রোহিঙ্গা শিবিরে দুটি সন্ত্রাসী গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ ও গোলাগুলির ঘটনায় সাত জন নিহত ও ১০ জন আহত হয়েছেন দ্বিতীয় ধাপে সারা দেশে ৮৪৮টি ইউনিয়ন পরিষদে (ইউপি) নির্বাচন হতে যাচ্ছে কক্সবাজারে আটক হওয়া ব্যক্তিই কুমিল্লার ইকবাল হোসেন, পুলিশ সুপার (এসপি) উজানের পাহাড়ি ঢল আর দুই দিনের বর্ষণে লালমনিরহাটে তিস্তার পানিতে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে দুর্গাপূজার অষ্টমীর দিন কুমিল্লা নগরের নানুয়া দিঘির উত্তর পাড়ের অস্থায়ী পূজামণ্ডপে ইকবাল হোসেন (৩৫) পবিত্র কোরআন রেখেছিলেন বলে পুলিশ জানিয়েছে রাজনৈতিক পৃষ্ঠপোষকতার জন্যই দেশে সাম্প্রদায়িকতার বিস্তার ঘটছে বলে মনে করেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলিউড তারকা শাহরুখ খানের বাড়িতে তল্লাশি চালাতে ঢুকেছেন ভারতের মাদক নিয়ন্ত্রণ ব্যুরোর (এনসিবি) কর্মকর্তারা দেশের ১২ থেকে ১৭ বছর বয়সী স্কুলশিক্ষার্থীদের টিকা দেওয়া শুরু হয়েছে, ক্রমান্বয়ে দেশের সব মানুষই টিকা পাবে দেশের দ্বিতীয় শীর্ষ মোবাইল অপারেটর রবি আজিয়াটা তাদের সব মোবাইল নেটওয়ার্ক টাওয়ার বিক্রি করে দিচ্ছে

২০২১ সালে এইচএসসি পরীক্ষার জন্য কোনো নির্বাচনী পরীক্ষা হচ্ছে না

জয়িতা দাস।
  • আপডেট সময় : সোমবার, ১৬ আগস্ট, ২০২১
  • ৫৮ বার পঠিত

চলতি বছরের এইচএসসি পরীক্ষার ফরম পূরণ গত বৃহস্পতিবার (১২ আগস্ট) থেকে শুরু হয়েছে। ২৫ আগস্ট পর্যন্ত চলবে। ফরম পূরণ ও পরীক্ষার ফি অনলাইনে পরিশোধ করতে হচ্ছে। এবার প্রথমবারের মতো সোনালী ই-সেবা নামে সফটওয়্যার আ্যপের মাধ্যমে ঘরে বসেই ফরম পূরণ কার্যক্রম চলছে। শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের বলা হয়েছে, কোনো অবস্থায় পরীক্ষার্থী বা তার অভিভাবক প্রতিষ্ঠানে সশরীর আসতে বলা যাবে না। প্রয়োজনে মুঠোফোনে যোগাযোগ করা যাবে।

২০২১ সালে এইচএসসি পরীক্ষার জন্য কোনো নির্বাচনী পরীক্ষা হচ্ছে না। তাই – সংক্রান্ত কোনো ফি আদায় করা যাবে না। ৩০ আগস্ট পর্যন্ত ফরম পূরণের নির্দেশাবলি মেনে এসএমএস পাওয়া শিক্ষার্থীরা ফি পরিশোধ করতে পারবে। কোনো কারিগরি ত্রুটির কারণে কোনো শিক্ষার্থী এসএমএস না পেলে বোর্ডের ওয়েবসাইটে Student panel থেকে তার ফরম পূরণের Status যেকোনো সময় দেখতে পারবে।

২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের ফি নির্ধারণ করে দিয়েছে সরকার। বিজ্ঞান বিভাগে ১ হাজার ১৬০ টাকা, মানবিক ও ব্যবসা শিক্ষা বিভাগে ১ হাজার ৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কোনো অবস্থায় নির্ধারিত ফির বাইরে অতিরিক্ত অর্থ আদায় করা যাবে না। এ–সংক্রান্ত কোনো তথ্য দৃষ্টিগোচর হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ফরম পূরণ প্যানেল বন্ধ করাসহ প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

কেবল বৈধ রেজিস্ট্রেশন করা শিক্ষার্থীরা আবেদন ফরম পূরণ করতে পারবে। কোনো পরীক্ষার্থী তার রেজিস্ট্রেশন ছাড়া কোনো বিষয় বা বিষয়গুলোয় পরীক্ষায় অংশগ্রহণ করলে সেই বিষয়ের পরীক্ষা বাতিল করা হবে। নিয়মিত-অনিয়মিত বা আংশিক বিষয়ে অকৃতকার্য অথবা আবশ্যিক বিষয়ে অকৃতকার্য, প্রাইভেট পরীক্ষার্থী, জিপিএ উন্নয়ন পরীক্ষার্থী অর্থাৎ সব ধরনের পরীক্ষার্থীকে ফরম পূরণ করতে হবে।

ফরম পূরণ ছাড়া পরীক্ষার্থীর ফলাফল প্রকাশের সুযোগ নেই উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতিষ্ঠানের নির্বাচিত পরীক্ষার্থীরাই ফরম পূরণের জন্য ফি জমা দিতে পারবে। পরীক্ষার্থী বা তার অভিভাবক এ বছর চালু হওয়া সোনালী ই-সেবা নগদ, বিকাশ, রকেট, ইউ-পে, সোনালী ই ওয়ালেটের মাধ্যমে সুবিধা পাবে।
এর আগে গত ১৫ জুলাই অনলাইন সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছিলেন, করোনা পরিস্থিতি কমে এলে সংক্ষিপ্ত সিলেবাস ও সংক্ষিপ্ত সময়ের মধ্যে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে এসএসসি এবং ডিসেম্বরের প্রথম সপ্তাহে এইচএসসি পরীক্ষা নেওয়ার পরিকল্পনা রয়েছে। এসএসসি ও এইচএসসিতে মূল্যায়ন হবে গ্রুপভিত্তিক। বাংলা, ইংরেজির মতো আবশ্যিক বিষয়ের মূল্যায়ন হবে না। অ্যাসাইনমেন্টের মাধ্যমে শেষ করা হবে সংক্ষিপ্ত সিলেবাস। যদি পরীক্ষা না নিতে পারি, তাহলে অ্যাসাইনমেন্ট এবং সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে ফল প্রকাশ করা হবে। পরীক্ষার সময় কমবে সংবাদ সম্মেলনে ওই দিন শিক্ষামন্ত্রী জানান, এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাসে ২৪-৩০টি অ্যাসাইনমেন্টের ভিত্তিতে তিন ঘণ্টার পরীক্ষা দেড় ঘণ্টায় হবে। আর ১০০ নম্বরের পরীক্ষা হবে ৫০ নম্বরে। প্রতিবছরে যেমন প্রশ্ন হয়, এবারও তেমন প্রশ্নই থাকবে। কিন্তু চয়েস অনেক বেশি থাকবে। এসএসসির সাবজেক্ট ম্যাপিং জেএসসির বিষয়গুলোর ওপর নির্ভর করে মূল্যায়ন হবে।

দেশে করোনাভাইরাসের প্রথম রোগী শনাক্ত হয় গত বছরের ৮ মার্চে। করোনাভাইরাসের বিস্তার রোধে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। দফায় দফায় সেই ছুটি বাড়িয়ে ৩১ আগস্ট পর্যন্ত করা হয়েছে।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক অপরাধ ©
A Sister Concern of Prachi 2020 Ltd