1. admin@dailyoporadh.com : admin :
বর্ষা মৌসুম শুরুর পর ডেঙ্গু প্রকোপ - দৈনিক অপরাধ
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ১১:৪১ পূর্বাহ্ন
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ১১:৪১ পূর্বাহ্ন
শিরোনাম :
উচ্চমাধ্যমিক বা এইচএসসি পরীক্ষার ফরম পূরণের জন্য আবার সুযোগ দিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড সাম্প্রদায়িক শক্তি মনে করে, ঠিক একাত্তরের মতো টার্গেট করে সংখ্যালঘুদের ওপর হামলা চালিয়ে তাদের দেশ থেকে বের করে দেওয়া যায় কক্সবাজারের উখিয়ার থাইনখালী রোহিঙ্গা শিবিরে দুটি সন্ত্রাসী গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ ও গোলাগুলির ঘটনায় সাত জন নিহত ও ১০ জন আহত হয়েছেন দ্বিতীয় ধাপে সারা দেশে ৮৪৮টি ইউনিয়ন পরিষদে (ইউপি) নির্বাচন হতে যাচ্ছে কক্সবাজারে আটক হওয়া ব্যক্তিই কুমিল্লার ইকবাল হোসেন, পুলিশ সুপার (এসপি) উজানের পাহাড়ি ঢল আর দুই দিনের বর্ষণে লালমনিরহাটে তিস্তার পানিতে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে দুর্গাপূজার অষ্টমীর দিন কুমিল্লা নগরের নানুয়া দিঘির উত্তর পাড়ের অস্থায়ী পূজামণ্ডপে ইকবাল হোসেন (৩৫) পবিত্র কোরআন রেখেছিলেন বলে পুলিশ জানিয়েছে রাজনৈতিক পৃষ্ঠপোষকতার জন্যই দেশে সাম্প্রদায়িকতার বিস্তার ঘটছে বলে মনে করেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলিউড তারকা শাহরুখ খানের বাড়িতে তল্লাশি চালাতে ঢুকেছেন ভারতের মাদক নিয়ন্ত্রণ ব্যুরোর (এনসিবি) কর্মকর্তারা দেশের ১২ থেকে ১৭ বছর বয়সী স্কুলশিক্ষার্থীদের টিকা দেওয়া শুরু হয়েছে, ক্রমান্বয়ে দেশের সব মানুষই টিকা পাবে

বর্ষা মৌসুম শুরুর পর ডেঙ্গু প্রকোপ

জুয়েল দাস।
  • আপডেট সময় : সোমবার, ১৬ আগস্ট, ২০২১
  • ৫১ বার পঠিত

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে গত জুলাই ও চলতি আগস্ট মাসে দেশে ২৫ জন মারা গেছেন। এর মধ্যে জুলাই মাসে মারা গেছেন ১২ জন। আর আগস্ট মাসের ১৬ দিনে মারা গেছেন ১৩ জন। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে আজ সোমবার বিকেলে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে ঢাকা মহানগর এলাকার রয়েছেন ২৪ জন। এর মধ্যে ঢাকা শিশু হাসপাতালে ৫ শিশুর মৃত্যু হয়েছে। আর বাকি ৪ জনের মধ্যে চট্টগ্রামে ২ জন এবং খুলনা ও রাজশাহী বিভাগে ১ জন করে মারা গেছেন।
ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মারা যাওয়ার বিষয়ে এত দিন স্বাস্থ্য অধিদপ্তর বলে আসছিল, ডেঙ্গু সন্দেহে মৃত্যুর বিষয়টি পর্যালোচনা করতে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) পাঠানো হয়েছে। এ বছরের মধ্যে গতকালই ২৫ জনের মৃত্যু নিশ্চিত করা হলো।

ডেঙ্গু সন্দেহ মৃত্যুর তথ্য নিশ্চিত করার বিষয়ে জানতে আইইডিসিআরের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা এ এস এম আলমগীরের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি কন্ট্রোল রুমের সঙ্গে যোগাযোগের পরামর্শ দেন।

পরে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে প্রথম আলোকে জানানো হয়, ২০১৯ সালে ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করার কারণে আইইডিসিআরকে মৃত্যুর তথ্য নিশ্চিত করতে বলা হয়েছিল। এখন পরিস্থিতি আগের মতো নেই। তাই সিদ্ধান্ত হয়েছে যে এখন থেকে মৃত্যুর তথ্য সংগ্রহ করে তা কন্ট্রোল রুম থেকেই নিশ্চিত করা হবে।

দুই দশকের বেশি সময় ধরে ঢাকায় ডেঙ্গুর প্রাদুর্ভাব চললেও ২০১৯ সালে ব্যাপকভাবে এ রোগ ছড়ায়। সে সময় সরকারি হিসাবে লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন এবং দেড় শতাধিক মানুষের মৃত্যু হয়।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় (গতকাল রোববার সকাল আটটা থেকে আজ সকাল আটটা পর্যন্ত) নতুন করে ২২১ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। মাস হিসাবে চলতি মাসের ১৬ দিনেই সর্বোচ্চ ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। এই সময়ে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৩ হাজার ৬৬৩ জন। আর গত জুলাইয়ে আক্রান্ত হয়েছেন ২ হাজার ২৮৬ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৯৮ জনের মধ্যে ১৮৯ জনই ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। চলতি বছরের জানুয়ারি থেকে এখন পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৬ হাজার ১০০ জন। এর মধ্যে ৫ হাজার ২৬ জন ইতিমধ্যে সুস্থ হয়েছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

করোনা পরিস্থিতির ঊর্ধ্বগতির মধ্যেই বর্ষা মৌসুম শুরুর পর ডেঙ্গু প্রকোপও বাড়তে থাকে। এদিকে মশক পরিস্থিতি নিয়ন্ত্রণ রাখতে নিয়মিত মশকনিধন কার্যক্রমের পাশাপাশি ঢাকার দুই সিটি করপোরেশন বাসাবাড়ি ও স্থাপনাগুলোতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছে।

এর মধ্যে গত ১ এপ্রিল থেকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান চালিয়ে এখন পর্যন্ত ৮০ লাখ ৮৪ হাজার ৬০০ টাকা জরিমানা করা হয়েছে বলে জানিয়েছেন দক্ষিণ সিটির জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের। আর উত্তর সিটির স্বাস্থ্য বিভাগ থেকে জানানো হয়, চলমান চিরুনি অভিযানে ৫০ লাখের বেশি টাকা জরিমানা করা হয়েছে।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক অপরাধ ©
A Sister Concern of Prachi 2020 Ltd