1. admin@dailyoporadh.com : admin :
করোনা ভাইরাসের সংক্রমণ: মৃত্যু কমেছে প্রায় ৯ শতাংশ - দৈনিক অপরাধ
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ১১:৩৩ অপরাহ্ন
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ১১:৩৩ অপরাহ্ন
শিরোনাম :
বাংলাদেশের সঙ্গে তুরস্কের বাণিজ্যিক সম্পর্ক করোনা মহামারির মধ্যেও খুব একটা ক্ষতিগ্রস্ত হয়নি বলে জানিয়েছেন তুরস্কের রাষ্ট্রদূত ধর্মীয় সম্প্রীতিতে বাংলাদেশকে পৃথিবীর ‘নাম্বার ওয়ান’ বা সেরা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন করোনা সংক্রমণে ৯ জনের মৃত্যু হয়েছে, এ সময় নতুন রোগী শনাক্ত হয়েছে ২৭৮ জন। চেক জালিয়াতির মাধ্যমে যশোর শিক্ষা বোর্ডের ব্যাংক হিসাব থেকে আরও আড়াই কোটি টাকা আত্মসাত সারা দেশে প্রতিমা, পূজামণ্ডপ, মন্দিরে হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগের প্রতিবাদে গণ–অনশন, গণ–অবস্থান ও বিক্ষোভ মিছিল করছেন সনাতন ধর্মাবলম্বীরা উচ্চমাধ্যমিক বা এইচএসসি পরীক্ষার ফরম পূরণের জন্য আবার সুযোগ দিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড সাম্প্রদায়িক শক্তি মনে করে, ঠিক একাত্তরের মতো টার্গেট করে সংখ্যালঘুদের ওপর হামলা চালিয়ে তাদের দেশ থেকে বের করে দেওয়া যায় কক্সবাজারের উখিয়ার থাইনখালী রোহিঙ্গা শিবিরে দুটি সন্ত্রাসী গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ ও গোলাগুলির ঘটনায় সাত জন নিহত ও ১০ জন আহত হয়েছেন দ্বিতীয় ধাপে সারা দেশে ৮৪৮টি ইউনিয়ন পরিষদে (ইউপি) নির্বাচন হতে যাচ্ছে কক্সবাজারে আটক হওয়া ব্যক্তিই কুমিল্লার ইকবাল হোসেন, পুলিশ সুপার (এসপি)

করোনা ভাইরাসের সংক্রমণ: মৃত্যু কমেছে প্রায় ৯ শতাংশ

দৈনিক অপরাধ ডেস্ক
  • আপডেট সময় : রবিবার, ১৫ আগস্ট, ২০২১
  • ৪৪ বার পঠিত

দেশে করোনাভাইরাসের সংক্রমণ কমছে। এক সপ্তাহের ব্যবধানে দেশে নতুন রোগী কমেছে প্রায় ২৭ শতাংশ। আর মৃত্যু কমেছে প্রায় ৯ শতাংশ। এ সময়ে পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হারও কমেছে। তবে শনাক্তের হার এখনো ২০ শতাংশের বেশি।

দেশে টানা ১০ সপ্তাহ পর এক সপ্তাহের ব্যবধানে মৃত্যু কমতে দেখা গেল। আর টানা দ্বিতীয় সপ্তাহের মতো নতুন রোগীর সংখ্যাও নিম্নমুখী। গত মে মাসের মাঝামাঝি থেকে জুলাইয়ের শেষ পর্যন্ত প্রতি সপ্তাহে নতুন রোগী বাড়ছিল।

গতকাল শনিবার দেশে সংক্রমণের ৭৫তম সপ্তাহ (৮–১৪ আগস্ট) শেষ হয়। এই সপ্তাহে মোট ৬৮ হাজার ৮২২ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়। এ সময়ে করোনায় মৃত্যু হয়েছে ১ হাজার ৫৭৭ জনের। গত এক সপ্তাহে মোট ৩ লাখ ১১৩ জনের নমুনা পরীক্ষা করা হয়। এক সপ্তাহে মোট পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ছিল প্রায় ২৩ শতাংশ। তার আগের সপ্তাহে (১ থেকে ৭ আগস্ট) ৯৩ হাজার ৯১২ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়েছিল, মৃত্যু হয়েছিল ১ হাজার ৭২৬ জনের। ওই সপ্তাহে রোগী শনাক্তের হার ছিল ২৮ শতাংশের মতো।
দেশে প্রথম এই ভাইরাসে সংক্রমণ শনাক্তের কথা জানানো হয় গত বছরের ৮ মার্চ। চলতি বছরের মার্চে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়। মাঝে পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে এসেছিল। পবিত্র ঈদুল ফিতরের পর মে মাসের শেষ দিক থেকে সংক্রমণ বাড়তে থাকে। জুলাই মাসে এসে পরিস্থিতি ভয়ংকর আকার ধারণ করে। দুই মাসের বেশি সময় পর চলতি মাসের প্রথম দিন থেকে সংক্রমণ কমতে দেখা যাচ্ছে। ১ আগস্ট রোগী শনাক্তের হার ছিল প্রায় ৩০ শতাংশ। এরপর থেকে প্রতিদিন শনাক্তের হার কমছে।

তবে সংক্রমণ নিয়ন্ত্রণ থেকে এখনো অনেক দূরে বাংলাদেশ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্ধারণ করা মানদণ্ড অনুযায়ী, কোনো দেশে রোগী শনাক্তের হার টানা দুই সপ্তাহের বেশি ৫ শতাংশের নিচে থাকলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে বলে ধরা যায়। দেশে রোগী শনাক্তের হার এখনো ২০ শতাংশের ওপরে।

গতকাল শনিবার স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, শুক্রবার সকাল আটটা থেকে গতকাল সকাল আটটা পর্যন্ত ২৪ ঘণ্টায় সারা দেশে মোট ৩৩ হাজার ৩৩০ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাঁদের মধ্যে ৬ হাজার ৮৮৫ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়। পরীক্ষার বিপরীতে গতকাল রোগী শনাক্তের হার ছিল ২০ দশমিক ৬৬ শতাংশ। গত ২৬ জুলাইয়ের পর এই প্রথম দেশে এক দিনে শনাক্তের সংখ্যা সাত হাজারের নিচে নামল। দুদিন ধরে করোনায় মৃত্যুও কমতির দিকে। গত ২৪ ঘণ্টায় করোনায় ১৭৮ জনের মৃত্যুর তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

গতকাল পর্যন্ত দেশে মোট ১৪ লাখ ১২ হাজার ২১৮ জনের দেহে করোনার সংক্রমণ শনাক্ত হয়। তাঁদের মধ্যে সুস্থ হয়েছেন ১২ লাখ ৮১ হাজার ৩২৭ জন। আর মারা গেছেন ২৩ হাজার ৯৮৮ জন। মোট শনাক্তের সংখ্যা বিবেচনায় মৃত্যুহার ১ দশমিক ৭০ শতাংশ।

সংক্রমণের গতি ঠেকাতে ১ জুলাই থেকে দুই সপ্তাহের বিধিনিষেধ আরোপ করেছিল সরকার। ঈদের জন্য আট দিন বিধিনিষেধ তুলে নেওয়ার পর ২৩ জুলাই থেকে তা আবার জারি করা হয়। ১১ আগস্ট থেকে প্রায় সব বিধিনিষেধ তুলে দেওয়া হয়েছে। এতে রাস্তাঘাট, যানবাহন, শপিং মল—সবখানেই মানুষের ভিড় বাড়ছে। স্বাস্থ্যবিধিও যথাযথভাবে নিশ্চিত করা যাচ্ছে না। এই অবস্থা চলতে থাকলে যেকোনো সময় পরিস্থিতি আবার অবনতির দিকে যাওয়ার আশঙ্কা আছে বলে মনে করছেন জনস্বাস্থ্যবিদেরা

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক অপরাধ ©
A Sister Concern of Prachi 2020 Ltd