1. admin@dailyoporadh.com : admin :
কম্পিউটার কেবল বিদ্যুতের থাকা (১) বা না থাকা (০) বুঝতে পারে - দৈনিক অপরাধ
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৬:৩৯ পূর্বাহ্ন
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৬:৩৯ পূর্বাহ্ন
শিরোনাম :
সাম্প্রদায়িক শক্তি মনে করে, ঠিক একাত্তরের মতো টার্গেট করে সংখ্যালঘুদের ওপর হামলা চালিয়ে তাদের দেশ থেকে বের করে দেওয়া যায় কক্সবাজারের উখিয়ার থাইনখালী রোহিঙ্গা শিবিরে দুটি সন্ত্রাসী গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ ও গোলাগুলির ঘটনায় সাত জন নিহত ও ১০ জন আহত হয়েছেন দ্বিতীয় ধাপে সারা দেশে ৮৪৮টি ইউনিয়ন পরিষদে (ইউপি) নির্বাচন হতে যাচ্ছে কক্সবাজারে আটক হওয়া ব্যক্তিই কুমিল্লার ইকবাল হোসেন, পুলিশ সুপার (এসপি) উজানের পাহাড়ি ঢল আর দুই দিনের বর্ষণে লালমনিরহাটে তিস্তার পানিতে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে দুর্গাপূজার অষ্টমীর দিন কুমিল্লা নগরের নানুয়া দিঘির উত্তর পাড়ের অস্থায়ী পূজামণ্ডপে ইকবাল হোসেন (৩৫) পবিত্র কোরআন রেখেছিলেন বলে পুলিশ জানিয়েছে রাজনৈতিক পৃষ্ঠপোষকতার জন্যই দেশে সাম্প্রদায়িকতার বিস্তার ঘটছে বলে মনে করেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলিউড তারকা শাহরুখ খানের বাড়িতে তল্লাশি চালাতে ঢুকেছেন ভারতের মাদক নিয়ন্ত্রণ ব্যুরোর (এনসিবি) কর্মকর্তারা দেশের ১২ থেকে ১৭ বছর বয়সী স্কুলশিক্ষার্থীদের টিকা দেওয়া শুরু হয়েছে, ক্রমান্বয়ে দেশের সব মানুষই টিকা পাবে দেশের দ্বিতীয় শীর্ষ মোবাইল অপারেটর রবি আজিয়াটা তাদের সব মোবাইল নেটওয়ার্ক টাওয়ার বিক্রি করে দিচ্ছে

কম্পিউটার কেবল বিদ্যুতের থাকা (১) বা না থাকা (০) বুঝতে পারে

দৈনিক অপরাধ ডেস্ক
  • আপডেট সময় : শনিবার, ১৪ আগস্ট, ২০২১
  • ৪৯ বার পঠিত

কম্পিউটার দিয়ে কোনো কাজ করাতে হলে সেটিকে প্রোগ্রাম করতে হয়। প্রোগ্রাম হলো কম্পিউটারকে কাজ করার জন্য দেওয়া নির্দেশনা। কম্পিউটার সেই নির্দেশনা অনুসরণ করে নানা রকম কাজ করে। কম্পিউটার দিয়ে চমৎকার সব কাজ করিয়ে নিতে কম্পিউটার প্রোগ্রামাররা কিছু সুনির্দিষ্ট প্রোগ্রামিং ভাষা, যেমন সি/সি++, পাইথন, জাভা ইত্যাদি ব্যবহার করে এই নির্দেশগুলো দিয়ে থাকেন।

কিন্তু ১১ আগস্ট কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করে, এমন একটি প্রতিষ্ঠান ওপেন এআই তাদের একটি সফটওয়্যারের উন্নত ভার্সন প্রকাশ করেছে, যা দিয়ে ইংরেজি ভাষাতেই কম্পিউটারের জন্য নির্দেশনা (কোডিং) তৈরি করা যাবে। এই সফটওয়্যারের নাম কোডেক্স। এটি ইংরেজিতে বলা বিভিন্ন নির্দেশনাকে সরাসরি কম্পিউটারের বোধগম্য ভাষায় পরিবর্তন করে ফেলতে পারে। এ–সংক্রান্ত একটি ডেমো প্রতিষ্ঠানটি প্রকাশ করেছে। সেখানে দেখা যাচ্ছে যে শুধু ইংরেজিতে নির্দেশনা দিয়ে একটি ওয়েবসাইট তৈরি করা হয়েছে। শুধু তা–ই নয়, একটি মামুলি ধরনের গেমও বানানো হয়েছে। প্রাথমিকভাবে প্রচলিত অন্য সফটওয়্যার থেকে এটি উন্নত বলে মনে হওয়ায় এটি প্রায় সবারই দৃষ্টি আকর্ষণ করেছে।

ওপেন এআইর সহপ্রতিষ্ঠাতা ও প্রধান কারিগরি কর্মকর্তা গ্রেগ বর্কম্যান দ্য ভার্জ পত্রিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, ‘কম্পিউটার প্রোগ্রামিংয়ের দুটি অংশ। একটি হচ্ছে সমস্যা সমাধানের জন্য গভীরভাবে চিন্তা করে সমাধানে পৌঁছানো, তারপর সেই চিন্তাকে সুসংহতভাবে বিভিন্ন ফাংশন, লাইব্রেরি ব্যবহার করে কোডিং করে কাজে পরিণত করা। এর মধ্যে দ্বিতীয় কাজটি অনেক সময় দুরূহ এবং তা অসীম ধৈর্য ও নিবিড় মনোযোগ দাবি করে। কোডেক্স এই জায়গাতেই প্রোগ্রামারদের সাহায্য করবে। এর আগে ওপেন এআই কোপাইলট নামে তাদের আরেকটি সফটওয়্যার অবমুক্ত করে, যা মাইক্রোসফটের গিটহাব প্ল্যাটফর্মে ব্যবহার করা হয়। জি–মেইলে আমরা যখন কোনো ই–মেইল লিখি, তখন সেখানে যে রকম শব্দ বা বাক্যের সাজেশনস পাওয়া যায়, সে রকম গিটহাবে কোডিং করার সময় কোপাইলট অটো সাজেশন দিয়ে থাকে। কোপাইলটের পরের ধাপই হলো কোডেক্স।’

কম্পিউটার বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরে চেষ্টা করেছেন কীভাবে কোডিংয়ের ব্যাপারটাকে আরও সহজ করা যায়। প্রথম কম্পিউটারকে প্রোগ্রাম করা হয় সুইচ দিয়ে। তারপর এল পাঞ্চকার্ড। কি–বোর্ড আবিষ্কার না হওয়া পর্যন্ত সুইচ আর পাঞ্চকার্ড দিয়েই প্রথম প্রজন্মের কম্পিউটারগুলোকে প্রোগ্রাম করা হতো। কি–বোর্ড আসার পর দেখা যেত, প্রোগ্রামার দিনভর কম্পিউটারকে অ্যাসেমবলি ভাষায় লেখা নির্দেশনা দিয়ে যেত। এর কারণ হলো, কম্পিউটার কেবল বিদ্যুতের থাকা (১) বা না থাকা (০) বুঝতে পারে। ফলে দিন শেষে সব নির্দেশনাকে বাইনারিতেই প্রকাশ করতে হয়। কিন্তু মার্কিন নৌবাহিনীর কর্মকর্তা গ্রেস হপার প্রথমে একটি মডার্ন কম্পাইলার তৈরি করেন। গ্রেস হপারের কম্পাইলার আবিষ্কারের ফলে কম্পিউটারকে অ্যাসেমবলি ভাষা জানা ‘এলিট’দের কবল থেকে মুক্ত করা সম্ভব হয়। কারণ, তখন আবির্ভূত হয় প্রোগ্রামিং ভাষা।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক অপরাধ ©
A Sister Concern of Prachi 2020 Ltd