1. admin@dailyoporadh.com : admin :
একজন রাজনীতিবিদের মুখে এ মন্তব্য কিছুটা আর্তনাদের মতোই - দৈনিক অপরাধ
শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৭:০৪ অপরাহ্ন
শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৭:০৪ অপরাহ্ন
শিরোনাম :
কক্সবাজারের উখিয়ার থাইনখালী রোহিঙ্গা শিবিরে দুটি সন্ত্রাসী গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ ও গোলাগুলির ঘটনায় সাত জন নিহত ও ১০ জন আহত হয়েছেন দ্বিতীয় ধাপে সারা দেশে ৮৪৮টি ইউনিয়ন পরিষদে (ইউপি) নির্বাচন হতে যাচ্ছে কক্সবাজারে আটক হওয়া ব্যক্তিই কুমিল্লার ইকবাল হোসেন, পুলিশ সুপার (এসপি) উজানের পাহাড়ি ঢল আর দুই দিনের বর্ষণে লালমনিরহাটে তিস্তার পানিতে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে দুর্গাপূজার অষ্টমীর দিন কুমিল্লা নগরের নানুয়া দিঘির উত্তর পাড়ের অস্থায়ী পূজামণ্ডপে ইকবাল হোসেন (৩৫) পবিত্র কোরআন রেখেছিলেন বলে পুলিশ জানিয়েছে রাজনৈতিক পৃষ্ঠপোষকতার জন্যই দেশে সাম্প্রদায়িকতার বিস্তার ঘটছে বলে মনে করেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলিউড তারকা শাহরুখ খানের বাড়িতে তল্লাশি চালাতে ঢুকেছেন ভারতের মাদক নিয়ন্ত্রণ ব্যুরোর (এনসিবি) কর্মকর্তারা দেশের ১২ থেকে ১৭ বছর বয়সী স্কুলশিক্ষার্থীদের টিকা দেওয়া শুরু হয়েছে, ক্রমান্বয়ে দেশের সব মানুষই টিকা পাবে দেশের দ্বিতীয় শীর্ষ মোবাইল অপারেটর রবি আজিয়াটা তাদের সব মোবাইল নেটওয়ার্ক টাওয়ার বিক্রি করে দিচ্ছে রাজধানীর মুগদা জেনারেল হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে, পরে ফায়ার সার্ভিস আগুন নিয়ন্ত্রণে

একজন রাজনীতিবিদের মুখে এ মন্তব্য কিছুটা আর্তনাদের মতোই

দৈনিক অপরাধ ডেস্ক
  • আপডেট সময় : শনিবার, ১৪ আগস্ট, ২০২১
  • ৪৮ বার পঠিত

গত ২৮ জুন সংসদে দাঁড়িয়ে আওয়ামী লীগের বর্ষীয়ান নেতা তোফায়েল আহমেদ বলেছেন, ‘ওয়ারেন্ট অব প্রেসিডেন্স অনুযায়ী সাংসদেরা সচিবদের ওপরে। এটা খেয়াল রাখতে হবে।’ একজন রাজনীতিবিদের মুখে এ মন্তব্য কিছুটা আর্তনাদের মতোই শুনিয়েছে। তিনি আরও বলেছেন, ‘১৯৯৬ সালে শেখ হাসিনা প্রধানমন্ত্রী হন। তখন মন্ত্রীরা জেলার দায়িত্ব পালন করতেন। সেখানে গেলে কর্মীরা আসত। মন্ত্রীরা গ্রামেগঞ্জে যেতেন। কোথায় যেন সেই দিনগুলো হারিয়ে গেছে।’

এখানে তোফায়েল আহমেদ ঠিক কথাটাই বলেছেন যে ‘দিনগুলো হারিয়ে গেছে।’ তাহলে এখন প্রশ্ন করতে হয়, বাংলাদেশ থেকে কি রাজনীতির দিন হারিয়ে গেছে বা যাচ্ছে? একাডেমিক বিবেচনায় এটা কিছুটা জটিল আলোচনা। তবু এর সহজ একটা উত্তর খোঁজার চেষ্টা করে যেতে পারে। রাজনীতিকীকরণ একটি প্রক্রিয়া। গণতান্ত্রিক ব্যবস্থায় রাষ্ট্রনীতি নির্ধারণ করার দায়িত্ব সংসদের। সংসদ গঠিত হয় সংসদ সদস্য দিয়ে। সংসদে আসা সদস্যরা জনগণের ভোটে নির্বাচিত। এটাই গণতন্ত্রের মূল ব্যাকরণ।

পাঠক হিসেবে এমন অতি সাধারণ জ্ঞানে আপনার বিরক্ত হওয়ারই কথা। বিরক্তি নিয়ে চেষ্টা করেও কি বাংলাদেশের গণতান্ত্রিক ব্যবস্থার সঙ্গে আপনি গণতন্ত্রের ব্যাকরণের কোনো মিল খুঁজে বের করতে পারেন? উত্তর মনে মনে গোপন রাখাই আপাতত নিরাপদ। লেখক হিসেবে কিছুটা ঝুঁকি আমার প্রাপ্য। তাই শিরোনামে করা প্রশ্নের উত্তর খুঁজতে আমাকে গণতান্ত্রিক ব্যবস্থার ব্যাকরণের ব্যবচ্ছেদ করতেই হচ্ছে।

ফরাসি দার্শনিক জাঁক রেনসিয়ের তাঁর ‘অন দ্য শোর অব পলিটিকস’ বইয়ে বলেছেন, ‘রাজনীতির প্রাচীনতম অংশ হচ্ছে বিরাজনৈতিকীকরণ।’ ২০০০ সালে প্রকাশিত এক রিপোর্টে বিশ্বব্যাংক ‘ডিপলিটিসাইজেশন বা বিরাজনৈতিকীকরণ’কে রাষ্ট্রের সক্ষমতা বৃদ্ধি এবং বাজারব্যবস্থার আস্থা অর্জনের অন্যতম মূল উপায় হিসেবে চিহ্নিত করেছে। এমনকি ২০০৩ সালে জাতিসংঘ তো ‘ডিপলিটিসাইজিং সিভিল সার্ভিস’ নামে সেমিনার ও কনফারেন্সের আয়োজনও করেছিল।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক অপরাধ ©
A Sister Concern of Prachi 2020 Ltd