1. admin@dailyoporadh.com : admin :
বৃষ্টিভেজা সকাল ছিল আজ - দৈনিক অপরাধ
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৭:১৩ পূর্বাহ্ন
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৭:১৩ পূর্বাহ্ন
শিরোনাম :
সাম্প্রদায়িক শক্তি মনে করে, ঠিক একাত্তরের মতো টার্গেট করে সংখ্যালঘুদের ওপর হামলা চালিয়ে তাদের দেশ থেকে বের করে দেওয়া যায় কক্সবাজারের উখিয়ার থাইনখালী রোহিঙ্গা শিবিরে দুটি সন্ত্রাসী গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ ও গোলাগুলির ঘটনায় সাত জন নিহত ও ১০ জন আহত হয়েছেন দ্বিতীয় ধাপে সারা দেশে ৮৪৮টি ইউনিয়ন পরিষদে (ইউপি) নির্বাচন হতে যাচ্ছে কক্সবাজারে আটক হওয়া ব্যক্তিই কুমিল্লার ইকবাল হোসেন, পুলিশ সুপার (এসপি) উজানের পাহাড়ি ঢল আর দুই দিনের বর্ষণে লালমনিরহাটে তিস্তার পানিতে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে দুর্গাপূজার অষ্টমীর দিন কুমিল্লা নগরের নানুয়া দিঘির উত্তর পাড়ের অস্থায়ী পূজামণ্ডপে ইকবাল হোসেন (৩৫) পবিত্র কোরআন রেখেছিলেন বলে পুলিশ জানিয়েছে রাজনৈতিক পৃষ্ঠপোষকতার জন্যই দেশে সাম্প্রদায়িকতার বিস্তার ঘটছে বলে মনে করেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলিউড তারকা শাহরুখ খানের বাড়িতে তল্লাশি চালাতে ঢুকেছেন ভারতের মাদক নিয়ন্ত্রণ ব্যুরোর (এনসিবি) কর্মকর্তারা দেশের ১২ থেকে ১৭ বছর বয়সী স্কুলশিক্ষার্থীদের টিকা দেওয়া শুরু হয়েছে, ক্রমান্বয়ে দেশের সব মানুষই টিকা পাবে দেশের দ্বিতীয় শীর্ষ মোবাইল অপারেটর রবি আজিয়াটা তাদের সব মোবাইল নেটওয়ার্ক টাওয়ার বিক্রি করে দিচ্ছে

বৃষ্টিভেজা সকাল ছিল আজ

দৈনিক অপরাধ ডেস্ক
  • আপডেট সময় : শুক্রবার, ১৩ আগস্ট, ২০২১
  • ৪৪ বার পঠিত

ছুটির দিনে বৃষ্টিভেজা সকাল ছিল আজ। যাঁরা বর্ষা নিয়ে রোমান্টিসিজমে ভোগেন না, তাঁদের কাছেও ছুটির দিনে বৃষ্টিভেজা সকাল দেখতে খারাপ লাগে না। কারণ, বৃষ্টির মধ্যে পানি ভেঙে (কোনো কোনো এলাকার জন্য প্রযোজ্য), কাদায় জুতা মাখামাখি করে, অন্য দিনের চেয়ে দ্বিগুণ ভাড়া দিয়েও দেরিতে কর্মস্থলে পৌঁছানোর বিরক্তির মধ্যে পড়তে হয় না। তবে থেমে থেমে ঝিরঝিরে বৃষ্টি হলেও ভ্যাপসা গরম কমেনি। আবহাওয়াবিদ বলছেন, জলীয় বাষ্পের পরিমাণ বেশি এবং বাতাসের গতিবেগ কিছুটা কম হওয়ার কারণে এমন গরম অনুভূত হচ্ছে।
আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আজ সারা দেশের তাপমাত্রা ৩২ থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করছে। এর মধ্যে সারা দেশেই এক-দুই পশলা বৃষ্টি হয়েছে।

এরপরও ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে কেন, জানতে চাইলে আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক প্রথম আলোকে বলেন, এখন জলীয় বাষ্পের পরিমাণ বেশি এবং বাতাসের গতিবেগ কিছুটা কম। ঢাকায় বাতাসের বেগ প্রতি ঘণ্টায় ৫ থেকে ১০ কিলোমিটার। এ কারণে বৃষ্টি হলেও ভ্যাপসা গরম লাগছে এবং স্যাঁতসেঁতে অনুভূত হচ্ছে। তাপমাত্রা যা আছে, তার চেয়ে বেশি অনুভূত হচ্ছে। সাধারণত ৩২ থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াসে এত গরম লাগার কথা নয়।

তবে আজ রবি ঠাকুরের ‘আকাশ-ভাঙা আকুলধারা কোথাও না ধরে’ ধরনের বৃষ্টি নয়। সকালে থেমে থেমে ঝিরঝিরে বৃষ্টি হয়েছে সারা দেশে। আবহাওয়া অধিদপ্তর বলছে, সারা দিনই থেমে থেমে চলবে এমন বৃষ্টি। তাই কিছুটা গরম হলেও বৃষ্টিপ্রেমীদের মতো আজ এই ঘরানার মানুষও ঘুম ঘুম চোখে জানালা দিয়ে বৃষ্টি দেখা বা এক কাপ চা হাতে বারান্দায় দাঁড়িয়ে বৃষ্টির ছন্দ শোনা এবং বৃষ্টির সঙ্গে মিলিয়ে দিনের খাবারের মেনু তৈরির রেওয়াজে মিশে যেতে পারেন।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আজ সকালের বৃষ্টি বর্ষাকালের স্বাভাবিক বৃষ্টি। এমন থেমে থেমে বৃষ্টি ১৫ আগস্ট পর্যন্ত থাকবে সারা দেশে। ১৬ আগস্ট সারা দেশে বৃষ্টিপাতের তীব্রতা বাড়বে। আজ ঢাকায় সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত ৩ ঘণ্টায় ১১ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক আজ সকালে প্রথম আলোকে জানান, মৌসুমি বায়ু মোটামুটি সক্রিয় থাকার কারণে সারা দেশেই আজ থেমে থেমে বৃষ্টি হয়েছে। এ সময় বাতাসে জলীয় বাষ্প ৯০ থেকে ১০০ শতাংশের মধ্যে ওঠা-নামা করে। এই মাত্রায় জলীয় বাষ্প যদি বায়ুমণ্ডলে থাকে, তাহলে জলীয় বাষ্পের ঊর্ধ্বগমন ঘটে এবং জলীয় বাষ্প ঘনীভূত হয়ে সারি সারি মেঘমালা তৈরি করে। এই মেঘমালা কোনো অঞ্চলের ওপর দিয়ে প্রবাহিত হলে বৃষ্টি হয়। আর এই মেঘমালার মধ্যে দূরত্ব থাকলে থেমে থেমে বৃষ্টি হয়।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক অপরাধ ©
A Sister Concern of Prachi 2020 Ltd