1. admin@dailyoporadh.com : admin :
শিক্ষাপ্রতিষ্ঠান কবে খুলছে? - দৈনিক অপরাধ
রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ০৫:৩৯ পূর্বাহ্ন
রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ০৫:৩৯ পূর্বাহ্ন
শিরোনাম :
ইকবাল কার প্ররোচনায় পূজামণ্ডপে পবিত্র কোরআন রেখেছিলেন, তা বলেননি বাংলাদেশের সঙ্গে তুরস্কের বাণিজ্যিক সম্পর্ক করোনা মহামারির মধ্যেও খুব একটা ক্ষতিগ্রস্ত হয়নি বলে জানিয়েছেন তুরস্কের রাষ্ট্রদূত ধর্মীয় সম্প্রীতিতে বাংলাদেশকে পৃথিবীর ‘নাম্বার ওয়ান’ বা সেরা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন করোনা সংক্রমণে ৯ জনের মৃত্যু হয়েছে, এ সময় নতুন রোগী শনাক্ত হয়েছে ২৭৮ জন। চেক জালিয়াতির মাধ্যমে যশোর শিক্ষা বোর্ডের ব্যাংক হিসাব থেকে আরও আড়াই কোটি টাকা আত্মসাত সারা দেশে প্রতিমা, পূজামণ্ডপ, মন্দিরে হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগের প্রতিবাদে গণ–অনশন, গণ–অবস্থান ও বিক্ষোভ মিছিল করছেন সনাতন ধর্মাবলম্বীরা উচ্চমাধ্যমিক বা এইচএসসি পরীক্ষার ফরম পূরণের জন্য আবার সুযোগ দিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড সাম্প্রদায়িক শক্তি মনে করে, ঠিক একাত্তরের মতো টার্গেট করে সংখ্যালঘুদের ওপর হামলা চালিয়ে তাদের দেশ থেকে বের করে দেওয়া যায় কক্সবাজারের উখিয়ার থাইনখালী রোহিঙ্গা শিবিরে দুটি সন্ত্রাসী গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ ও গোলাগুলির ঘটনায় সাত জন নিহত ও ১০ জন আহত হয়েছেন দ্বিতীয় ধাপে সারা দেশে ৮৪৮টি ইউনিয়ন পরিষদে (ইউপি) নির্বাচন হতে যাচ্ছে

শিক্ষাপ্রতিষ্ঠান কবে খুলছে?

জুয়েল দাস।
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১২ আগস্ট, ২০২১
  • ৪৪ বার পঠিত

বিধিনিষেধ শেষ হলো। কিন্তু শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোনো সুনির্দিষ্ট ঘোষণা নেই। আপাতত ৩০ আগস্ট পর্যন্ত সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা চালু আছে। চলমান অচল অবস্থা আর না বাড়ালে ১ সেপ্টেম্বর থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা। তবে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সঙ্গে ছাত্র-ছাত্রীদের টিকাদানের বিষয়টি জড়িত মর্মে বিভিন্ন সময় শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট ব্যক্তিদের বলতে শোনা গেছে।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পথ প্রসারিত করতে বিশ্ববিদ্যালয় পর্যায়ের ছাত্র-ছাত্রীদের ইতিমধ্যে টিকার আওতায় আনা হয়েছে। সারা দেশে ওয়ার্ড পর্যায়ে বিস্তৃত বিশেষ টিকাদান কর্মসূচিও ছাত্র-ছাত্রীদের টিকার আওতায় আসা আরও সহজ করবে। এসব কর্মসূচি কার্যকরভাবে অব্যাহত থাকলে আশা করা যায়, আগামী এক মাসের মধ্যে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের বেশির ভাগ ছাত্র-ছাত্রী টিকার আওতায় আসবেন। তাই সংগত কারণেই প্রশ্ন ওঠে, বিশ্ববিদ্যালয় কবে খুলছে?

শিক্ষাপ্রতিষ্ঠান শিগগিরই খোলার বিষয়ে নাগরিক সমাজের বড় একটা অংশের জোরালো মত রয়েছে। সংবাদমাধ্যম এবং সামাজিক যোগাযোগমাধ্যমেও অনেকেই শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে জোরালো মত দিয়েছেন। তবে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে ছাত্র-ছাত্রীদের মতামত কী, তা আমাদের জানা নেই। এই প্রেক্ষাপটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউট স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের ছাত্র-ছাত্রীদের ওপর অনলাইনভিত্তিক একটি সমীক্ষা পরিচালনা করছে। এই সমীক্ষায় ছাত্র-ছাত্রীদের টিকা গ্রহণের অগ্রগতি এবং কবে নাগাদ বিশ্ববিদ্যালয় খোলা উচিত, তা নিয়ে মতামত চাওয়া হয়েছে। এখানে এই সমীক্ষার কিছু প্রাথমিক ফলাফল উদ্ধৃত করা হলো।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক অপরাধ ©
A Sister Concern of Prachi 2020 Ltd