1. admin@dailyoporadh.com : admin :
ভিন্ন স্বাদ আনতে ইলিশের রান্না - দৈনিক অপরাধ
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৬:৪৮ পূর্বাহ্ন
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৬:৪৮ পূর্বাহ্ন

ভিন্ন স্বাদ আনতে ইলিশের রান্না

জুয়েল দাস।
  • আপডেট সময় : বুধবার, ১১ আগস্ট, ২০২১
  • ১৪২ বার পঠিত

ঐতিহ্যবাহী খাবারগুলো উপস্থাপন করেন নিজের মতো করেই। ইলিশের রান্নাও এর ব্যতিক্রম নয়। ইলিশের দোপেঁয়াজি, ইলিশ কোরমা, স্মোকড ইলিশ—যেটাই রাঁধেন, সবকিছুতেই নিজস্বতা আনার চেষ্টা করেন। ভাবেন রান্নার স্বাস্থ্যকর দিকটিও।

ইলিশ মাছ রান্নায় অনেকেই যেখানে সয়াবিন বা শর্ষের তেল ব্যবহার করে, সেখানে জলপাই তেল দিয়ে স্বাদে আনেন ভিন্নতা। শুধু ইলিশ রান্নাই নয়, খাবার পরিবেশনাতেও সচেতন । ইলিশের কোন পদের সঙ্গে কী খাবেন (এই যেমন ভাত না খিচুড়ি) সেটাও রান্না করেন। স্মোকড ইলিশের পোড়া পোড়া গন্ধের সঙ্গে খিচুড়ি বেশ জমে যায় বলে মনে করেন তিনি। যে ইলিশের কোরমা রাঁধলেন, ফটোশুটে সেটির ঘ্রাণ শুঁকেই বোঝা গেল রান্নাটা অতুলনীয়।

প্রতিদিন থাকে মেহমানদারি। আমাদের বাসায় যেকোনো রান্নার পরেই পরিবেশনার দিকে দেওয়া হয় বিশেষ নজর। ইলিশ যেদিন রান্না হয়, সেদিন যেন বাসায় উৎসব লেগে যায়।’ বললেন নুসরাত ফারিয়া। জানালেন একই অবস্থা তাঁর হবু শ্বশুরবাড়িতেও। তাঁর হবু শাশুড়ি যখন অন্যদের নেমন্তন্ন করে খাওয়ান, তখন শুধু খাবারের স্বাদেই না, পরিবেশনায়ও যাতে ত্রুটি না থাকে, সে বিষয়ে বেশি সজাগ থাকেন।

এ জন্য রান্নার পাশাপাশি পরিবেশনায়ও দক্ষ । যদিও নিজে ইলিশের দোপেঁয়াজি খেতেই বেশি ভালোবাসেন, রান্না ইলিশের দুটি নতুন রেসিপি।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক অপরাধ ©
A Sister Concern of Prachi 2020 Ltd