1. admin@dailyoporadh.com : admin :
বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হলো এবারের অলিম্পিক - দৈনিক অপরাধ
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ১০:৪৬ অপরাহ্ন
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ১০:৪৬ অপরাহ্ন
শিরোনাম :
বাংলাদেশের সঙ্গে তুরস্কের বাণিজ্যিক সম্পর্ক করোনা মহামারির মধ্যেও খুব একটা ক্ষতিগ্রস্ত হয়নি বলে জানিয়েছেন তুরস্কের রাষ্ট্রদূত ধর্মীয় সম্প্রীতিতে বাংলাদেশকে পৃথিবীর ‘নাম্বার ওয়ান’ বা সেরা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন করোনা সংক্রমণে ৯ জনের মৃত্যু হয়েছে, এ সময় নতুন রোগী শনাক্ত হয়েছে ২৭৮ জন। চেক জালিয়াতির মাধ্যমে যশোর শিক্ষা বোর্ডের ব্যাংক হিসাব থেকে আরও আড়াই কোটি টাকা আত্মসাত সারা দেশে প্রতিমা, পূজামণ্ডপ, মন্দিরে হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগের প্রতিবাদে গণ–অনশন, গণ–অবস্থান ও বিক্ষোভ মিছিল করছেন সনাতন ধর্মাবলম্বীরা উচ্চমাধ্যমিক বা এইচএসসি পরীক্ষার ফরম পূরণের জন্য আবার সুযোগ দিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড সাম্প্রদায়িক শক্তি মনে করে, ঠিক একাত্তরের মতো টার্গেট করে সংখ্যালঘুদের ওপর হামলা চালিয়ে তাদের দেশ থেকে বের করে দেওয়া যায় কক্সবাজারের উখিয়ার থাইনখালী রোহিঙ্গা শিবিরে দুটি সন্ত্রাসী গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ ও গোলাগুলির ঘটনায় সাত জন নিহত ও ১০ জন আহত হয়েছেন দ্বিতীয় ধাপে সারা দেশে ৮৪৮টি ইউনিয়ন পরিষদে (ইউপি) নির্বাচন হতে যাচ্ছে কক্সবাজারে আটক হওয়া ব্যক্তিই কুমিল্লার ইকবাল হোসেন, পুলিশ সুপার (এসপি)

বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হলো এবারের অলিম্পিক

জুয়েল দাস।
  • আপডেট সময় : বুধবার, ১১ আগস্ট, ২০২১
  • ৪০ বার পঠিত

ভারতের স্বর্ণ জয়, ইসরায়েলের জাতীয় সংগীতের সুর চুরি থেকে শুরু করে বিল গেটসের হবু জামাইয়ের অলিম্পিকে নামা—নানা কিছু নিয়ে আলোচনায় থেকেছে টোকিও অলিম্পিক ২০২০। ১৭ দিনের উত্তেজনা, উৎকণ্ঠা, প্রত্যাশা আর আনন্দ-হতাশার শেষে উদ্বোধনী দিনের মতোই পরিমিত মাত্রার বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হলো এবারের অলিম্পিক।

জার্মানির নারী জিমন্যাস্টিকস দল আলোচনায় এল অন্য কারণে। না না, স্বর্ণ, রৌপ্য জেতা তো দূরে থাক, ফাইনালেই উঠতে পারেনি তারা। তবে এই দলকে টোকিও অলিম্পিক মনে রাখতে বাধ্য। কেননা, তারা আলোচনা সৃষ্টি করেছে হাত-পা ঢাকা পোশাক পরে। আর সিএনএনের বিশেষ প্রতিবেদনে এখন পর্যন্ত টোকিও অলিম্পিকে ঘটে যাওয়া বিশেষ ঘটনাগুলোর ভেতর এটি একটি। খেলায় নারীর পোশাকে ‘সেক্সুয়ালাইজেশন’-এর প্রতিবাদে তাঁরা এমন পোশাক পরেন।

খেলার মঞ্চে সাধারণত নারী জিমন্যাস্টদের বিকিনি-কাট লিওটার্ড পরতে দেখা যায়। হাত-পা ঢাকা লম্বা স্কিনটাইট পোশাকও যে পরেন না, তা নয়। তবে সেটা একান্তই ধর্মীয় বা ব্যক্তিগত কারণ ছাড়া দেখা যায়নি। কিন্তু এই নারী জিমন্যাস্টিকস দল এ রকম পোশাক পরেছে বিশেষ বার্তা দেওয়ার জন্য। আর সেটি হলো, স্পোর্টসে নারীর পোশাকের ক্ষেত্রে যে ‘সেক্সুয়ালাইজেশন’ বা সহজে বললে পুরুষের দৃষ্টিকে আরাম দেওয়ার জন্য পোশাক পরার প্রবণতার বিরুদ্ধে তাদের অবস্থান।

এই দলেরই একজন জিমন্যাস্ট এলিজাবেথ সাৎজ বলেন, ‘কোন ব্যক্তি কী পরবেন, সেটা অন্য কেউ নির্ধারণ করে দেওয়ার অধিকার রাখেন না। আমরা বলতে চাই, একজন নারী কী পরবেন, সেটা একান্তই তাঁর সিদ্ধান্ত। খেলোয়াড়ের পোশাকে, বিশেষ করে নারী জিমন্যাস্টের পোশাকের যে সেক্সুয়ালাইজেশন, আমাদের অবস্থান তার বিপক্ষে। যে খেলোয়াড় যে পোশাকে স্বস্তিবোধ করবেন, তিনি সেই পোশাক পরার অধিকার রাখেন। আমাদের পোশাকের ডিজাইনের ক্ষেত্রে কী পরলে আমাদের শৈল্পিকভাবে সুন্দর দেখাবে, আবার আমরা আরামবোধ করব, এমন আউটফিট বেছে নেওয়া হয়েছে। আর এই পোশাকেই আমরা আত্মবিশ্বাসী ছিলাম। কেননা, যখন আমরা কোনো পোশাক পরে আরাম আর স্বস্তি পাব, তখনই আমরা আত্মবিশ্বাসী অনুভব করব।’

এলিজাবেথ এ-ও জানিয়েছেন, এর মানে এই নয় যে তাঁরা আর লিওটার্ড পরবেন না। যখন ইচ্ছা হবে পরবেন। কিন্তু অন্য কেউ নির্ধারণ করে দিতে পারবে না যে তিনি কী পরবেন।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক অপরাধ ©
A Sister Concern of Prachi 2020 Ltd