1. admin@dailyoporadh.com : admin :
খুলনার রূপসাসহ দেশের বিভিন্ন প্রান্তে সংখ্যালঘুদের ওপর হামলার প্রতিবাদ - দৈনিক অপরাধ
রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ০৬:৫০ পূর্বাহ্ন
রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ০৬:৫০ পূর্বাহ্ন
শিরোনাম :
ইকবাল কার প্ররোচনায় পূজামণ্ডপে পবিত্র কোরআন রেখেছিলেন, তা বলেননি বাংলাদেশের সঙ্গে তুরস্কের বাণিজ্যিক সম্পর্ক করোনা মহামারির মধ্যেও খুব একটা ক্ষতিগ্রস্ত হয়নি বলে জানিয়েছেন তুরস্কের রাষ্ট্রদূত ধর্মীয় সম্প্রীতিতে বাংলাদেশকে পৃথিবীর ‘নাম্বার ওয়ান’ বা সেরা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন করোনা সংক্রমণে ৯ জনের মৃত্যু হয়েছে, এ সময় নতুন রোগী শনাক্ত হয়েছে ২৭৮ জন। চেক জালিয়াতির মাধ্যমে যশোর শিক্ষা বোর্ডের ব্যাংক হিসাব থেকে আরও আড়াই কোটি টাকা আত্মসাত সারা দেশে প্রতিমা, পূজামণ্ডপ, মন্দিরে হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগের প্রতিবাদে গণ–অনশন, গণ–অবস্থান ও বিক্ষোভ মিছিল করছেন সনাতন ধর্মাবলম্বীরা উচ্চমাধ্যমিক বা এইচএসসি পরীক্ষার ফরম পূরণের জন্য আবার সুযোগ দিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড সাম্প্রদায়িক শক্তি মনে করে, ঠিক একাত্তরের মতো টার্গেট করে সংখ্যালঘুদের ওপর হামলা চালিয়ে তাদের দেশ থেকে বের করে দেওয়া যায় কক্সবাজারের উখিয়ার থাইনখালী রোহিঙ্গা শিবিরে দুটি সন্ত্রাসী গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ ও গোলাগুলির ঘটনায় সাত জন নিহত ও ১০ জন আহত হয়েছেন দ্বিতীয় ধাপে সারা দেশে ৮৪৮টি ইউনিয়ন পরিষদে (ইউপি) নির্বাচন হতে যাচ্ছে

খুলনার রূপসাসহ দেশের বিভিন্ন প্রান্তে সংখ্যালঘুদের ওপর হামলার প্রতিবাদ

জুয়েল দাস।
  • আপডেট সময় : বুধবার, ১১ আগস্ট, ২০২১
  • ৬২ বার পঠিত

সংখ্যালঘুদের ওপর হামলা হলে এ নিয়ে শোরগোল হয়। আবার একসময় তা মিইয়ে যায়। আবার হামলা হয়। বারবার হামলা হওয়ার কারণ, এর সঙ্গে জড়িত ব্যক্তিদের বিচারের আওতায় আনা হয় না। পরিকল্পিত এসব হামলার দায় প্রশাসনেরও রয়েছে।

খুলনার রূপসাসহ দেশের বিভিন্ন প্রান্তে সংখ্যালঘুদের ওপর হামলার প্রতিবাদে আয়োজিত এক মানববন্ধনে এ অভিযোগ করেন বক্তারা। তাঁরা এসব হামলার সঙ্গে জড়িত ব্যক্তিদের বিচার দাবি করেন। মানববন্ধন ও বিক্ষোভ মিছিলের আয়োজক ছিল বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ। আজ বুধবার বিকেলে রাজধানীর শাহবাগে এ আয়োজন করা হয়।

খুলনার রূপসা উপজেলার শিয়ালি গ্রামে গত শনিবার মন্দির, বেশ কিছু দোকান ও সংখ্যালঘুদের বাড়িতে হামলা চালিয়ে ভাঙচুর করে দুর্বৃত্তরা। এই হামলাসহ মৌলভীবাজারের কুলাউড়ায় খাসিদের ওপর হামলা, ঢাকার সাভারে অধ্যক্ষ মিন্টু চন্দ্র বর্মণ হত্যা ও পটুয়াখালীর রাখাইন গ্রামে উচ্ছেদের হুমকির প্রতিবাদে এই কর্মসূচি পালন করা হয়।

এখানে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের অন্যতম ভারপ্রাপ্ত সভাপতি নিম চন্দ্র ভৌমিক বলেন, সংখ্যালঘুদের ওপর এসব হামলার পেছনে আছে সাম্প্রদায়িক শক্তি। তারা এসব হামলার মাধ্যমে তাদের শক্তির জানান দিতে চায়। এটা অসাম্প্রদায়িক বাংলাদেশের জন্য হুমকি।

নিম চন্দ্র ভৌমিক বলেন, এসব হামলা রুখতে প্রশাসনের ব্যর্থতা বারবার প্রমাণিত হচ্ছে। হামলা রুখতে সব অসাম্প্রদায়িক ও গণতান্ত্রিক শক্তিকে এক হতে হবে।

পরিষদের আরেক সভাপতি ও সাবেক সাংসদ উষাতন তালুকদার বলেন, এসব হামলা বিচ্ছিন্ন ঘটনা নয়, পরিকল্পিত। ঘটনা ঘটলে সরকার বলে, প্রশাসন ব্যবস্থা নেবে। কিন্তু সেটি আর হয় না। প্রকৃত ব্যবস্থা নিলে এভাবে হামলার পুনরাবৃত্তি হতো না।

পরিষদের অন্যতম সভাপতি নির্মল রোজারিও বলেন, দেশের সংখ্যালঘুদের মূল্যহীন করে রাখতে চায় একটি চক্র। কাউকে মূল্যহীন করে নিজে মূল্য পাওয়া যায় না। সংখ্যালঘুদের ওপর হামলা প্রশাসনিক ব্যর্থতার ফল। কিন্তু প্রশাসনের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিরা কখনো দায় নেন না।

ঐক্য পরিষদের সভাপতিমণ্ডলীর সদস্য কাজল দেবনাথ বলেন, বিগত সময়ে সংখ্যালঘুদের ওপর যত হামলা হয়েছে, প্রতিটিই পূর্বপরিকল্পিত। রামু, নাসিরনগর, রংপুরের মিঠাপুকুর—সব জায়গায় মিথ্যা অভিযোগে সংখ্যালঘুদের ওপর হামলা হয়েছে। কিন্তু একটিরও বিচার হয়নি। হামলাকারীরা জামিন পেয়ে গেছেন।

বাংলাদেশ পূজা উদ্‌যাপন পরিষদের সাধারণ সম্পাদক নির্মল চ্যাটার্জি বলেন, দেশের সংখ্যালঘু ও ক্ষুদ্র জাতিগোষ্ঠীর মানুষের ওপর সাম্প্রতিক হামলা শুভ লক্ষণ নয়।

হামলায় জড়িত ব্যক্তিদের রাষ্ট্রকেই মোকাবিলা করতে হবে। কারণ, তাঁরা রাষ্ট্রবিরোধী।
মানববন্ধনে আরও বক্তব্য দেন পরিষদের যুগ্ম সম্পাদক জয়ন্ত দেব, যুগ্ম সাধারণ সম্পাদক তাপস কুমার পাল, সাংগঠনিক সম্পাদক হেমন্ত আই কোরাইয়া প্রমুখ।

মানববন্ধনের পর বিক্ষোভ মিছিল শাহবাগ থেকে টিএসসি চত্বরে গিয়ে শেষ হয়।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক অপরাধ ©
A Sister Concern of Prachi 2020 Ltd